COVID-19 Vaccination in India: ভারতে ৯৯ কোটি করোনা ভ্যাকসিন ডোজ দেওয়া সম্পূর্ণ, কোটির সেঞ্চুরির মুখে দাঁড়িয়ে জানাল স্বাস্থ্যমন্ত্রক
| Image used for representational purpose (Photo Credits: Oxford Twitter)

নয়াদিল্লি, ১৯ অক্টোবর: চলতি বছর ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া ভারতে করোনা টিকাকরণ (COVID-19 Vaccination in India) কর্মসূচি  এবার একশো কোটির মুখে দাঁড়িয়ে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হল দেশে ৯৯ কোটি করোনা টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। আাগমী ক দিনে দেশে করোনা টিকাকরণের গতি আরও বাড়তে চলেছে বলে দাবি করা হয়েছে।

১৬ জানুয়ারি থেকে দেশে করোনা টিকাকরণ শুর হয়েছিল। প্রথমে টিকা পেয়েছিলেন দেশের স্বাস্থ্যকর্মীরা। তারপর ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্টলাইন ওয়ার্কারদের টিকাকরণ করা শুরু হয়। এরপর পয়লা মার্চ থেকে দেশের ৬০ বছরের ঊর্ধ্বে নাগরিকদের এবং তারপর ৪৫ বছরের উর্ধ্বে থাকাদের জন্য কোভিড টিকাকরণ শুরু হয়েছে। এরপর পয়লা মে থেকে দেশের ১৮ বছরের উপর সবাইকে করোনা টিকাকরণ করা শুরু হয়। আরও পড়ুন: 

বাংলাদেশে দুর্গা মণ্ডপে হামলায় উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার, বললেন নিশীথ প্রামাণিক

সোমবার সারাদিনে দেশে নতুন করে করোনায় আক্রান্ত (Coronavirus Cases In India) হলেন ১৩ হাজার ৫৮ জন। ২৩১ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনার বলি ১৬৪ জন। হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন ১৯ হাজার ৪৭০ জন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে মোট কোভিড রোগীর সংখ্যা ৩ কোটি ৪০ লাখ ৯৪ হাজার ৩৭৩ জন। এই মুহূর্তে অ্যাক্টিভ কেস ১ লাখ ৮৩ হাজার ১১৮টি। ২২৭ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ রোগীর সংখ্যা এখনই। ইতিমধ্যেই করোনাকে জয় করেছেন ৩ কোটি ৩৪ লাখ ৫৮ হাজার ৮০১ জন। এখনও পর্যন্ত করোনার মৃত্যুমিছিলে শামিল ৪ লাখ ৫২ হাজার ৪৫৪ জন।

দেশে টিকাকরণের আওতায় এসেছেন ৯৮ কোটি ৬৭ লাখ ৬৯ হাজার ৪১১ জন। রাজ্যে করোনা পরিস্থিতি নিয়্ন্ত্রণে রাখতে পুজোর পর থেকেই জোর কদমে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। সেই সঙ্গে সামান্য উপসর্গ দেখা গেলেই চলছে কোভিড টেস্ট। যাতে কালীপুজোর আগে অসুস্থতা মিটিয়ে ফেলা যায়।