Coronavirus Cases In India: একদিনে সংক্রামিত লক্ষাধিক, করোনার নাগপাশে ভারত
ভারতে করোনা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ এপ্রিল: বছর ঘুরেছে, তবে মহামারীর প্রকোপে স্বস্তিতে নেই ভারত। স্বাস্থ্য মন্ত্রকের চিন্তা বাড়িয়ে দেশে নতুন করোনা আক্রান্তের সংখ্যা (Coronavirus Cases In India) ১ লাখ ৩ হাজার ৫৫৮। স্বাস্থ্য মন্ত্রকের পেশ করা এই রিপোর্টের সঙ্গে সঙ্গেই বিশ্বে একদিনে লক্ষাধিক করোনা আক্রান্তের তালিকায় ঢুকে পড়ল ভারত। এই তালিকায় এতদিন পর্যন্ত ছিল শুধু আমেরিকা। এই নয়া রিপোর্টের সঙ্গে সঙ্গে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছালো ১ কোটি ২৫ লাখ ৮৯ হাজার ৬৭-তে। গতকাল সারাদিনে দেশে করোনার বলি ৪৭৮ জন। এখনও পর্যন্ত ভারতে করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৬৫ হাজার ১০১ জনের। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৭ লাখ ৪১ হাজার ৮৩০ জন। আরও পড়ুন-West Bengal Weather Update: তপ্ত বাংলাকে স্বস্তি দিতে সোমবারেও কালবৈশাখীর পূর্বাভাস

শনিবার করোনাকে হারিয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন ৫২ হাজার ৮৪৭ জন। সবমিলিয়ে ভারতে করোনাজয়ীর সংখ্যা ১ কোটি ১৬ লাখ ৮২ হাজার ১৩৬ জন। আইসিএমআর জানিয়েছে, শুধু রবিবার দিন ৮ লাখ ৯৩ হাজার ৭৪৯ জনের করোনা টেস্ট হয়েছে। এখনও পর্যন্ত ভারতে মোট ২৪ কোটি ৯০ লাখ ১৯ হাজার ৬৫৭টি নমুনার কোভিড টেস্ট হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, দেশে এখনও পর্যন্ত মোট ৭ কোটি ৯১ লাখ ৫ হাজার ১৬৩ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে।

গত ২ এপ্রিল থেক ৪৫ বছরের ঊর্ধ্বে যাঁরা তাদের টিকাকরণ শুরু করেছে সরকার। গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে করোনার টিকাকরণ প্রক্রিয়া। টিকাকরমে প্রথমে প্রাধান্য পেয়েছেন করোনা যোদ্ধা ও স্বাস্থ্য কর্মীরা। ১ মার্চ থেকে করোনা টিকাকরণের দ্বিতীয় দফা শুরু হয়েছে। সেখানে ৬০ বছরের ঊর্ধ্বে যাঁরা ও ৪৫ থেকে ৫৯ বছরের মধ্যে যাঁরা কোমর্বিডিটিতে ভুগছেন, তাঁরাই পেয়েছেন টিকা।