IVF Buffalo Calf Born: ভারতে প্রথম, আইভিএফ-র মাধ্যমে গুজরাতে জন্ম নিল মোষের বাচ্চা
India's first IVF buffalo calf (Photo: PIB)

গির সোমনাথ, ২৩ অক্টোবর: আইভিএফ-র (In Vitro Fertilization) মাধ্যমে ভারতে প্রথম জন্ম নিল মোষের বাচ্চা (Buffalo Calf)। শনিবার গুজরাতের গির সোমনাথ জেলার ধনেজ গ্রামের এক কৃষকের বাড়িতে বন্নি জাতের মোষের একটি বাছুরের জন্ম হয়। দুধের উৎপাদন বাড়াতে জেনেটিক্যালি উচ্চতর মোষের সংখ্যা বাড়ানোর জন্য আইভিএফ-র মাধ্যমে বাছুরের জন্ম দেওয়া হয়েছে।

বন্নি জাতের মোষ শুষ্ক পরিবেশে বেশি পরিমাণ দুধ উৎপাদন ক্ষমতার জন্য পরিচিত। কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধপালন মন্ত্রক জানিয়েছে, দেশে এই প্রথম আইভিএফ পদ্ধতিতে বন্নি জাতের বাছুরের জন্ম হল। সুশীলা এগ্রো ফার্মের বিনয় ভালার খামারে এই প্রথম বাছুরের জন্ম হয়েছে। আইভিএফ পদ্ধতিতে মোট ছ'টি গর্ভধারণ করানো হয়। তার মধ্যে প্রথমটি সম্পন্ন হয়েছে। আরও পড়ুন: COVID-19 Third Wave: সতর্ক থাকুন, দীপাবলির আগে মাথা চাড়া দিতে পারে করোনার তৃতীয় ঢেউ, আশঙ্কা বিশেষজ্ঞদের

মন্ত্রক কৃত্রিম প্রজনন পদ্ধতি যেমন আইভিএফ-র মাধ্যমে গবাদি পশু প্রজননের জন্য একটি প্রকল্প চালায়। কৃত্রিম গর্ভধারণ প্রশিক্ষণ ইনস্টিটিউট (এআইটিআই) সারা দেশে রাজ্য সরকার, সমবায়, জাতীয় দুগ্ধ উন্নয়ন পর্ষদ, এনজিও এবং বেসরকারি সংস্থাগুলির ছত্রছায়ায় কাজ করে।