Coronavirus XE Variant In India: ভারতে প্রথম, মুম্বইয়ে করোনাভাইরাসের এক্সই প্রজাতিতে আক্রান্তের হদিশ
Covid-19 Cases In India (File Photo)

মুম্বই, ৬ এপ্রিল: ভারতে করোনাভাইরাসের (Coronavirus) এক্সই প্রজাতিতে (XE Variant) প্রথম সংক্রমণের হদিশ পাওয়া গেল। মহারাষ্ট্রের মুম্বইয়ে (Mumbai) একটি নমুনাতে এই প্রজাতির সংক্রমণ শনাক্ত করা হয়েছে। গ্রেটার মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন এক বিবৃতিতে জানিয়েছে, কোভিড ভাইরাস জেনেটিক ফর্মুলা নির্ধারণের অধীনে ১১ তম পরীক্ষার ফলাফল হাতে এসেছে। ২৩০ জন রোগীর নমুনার মধ্যে ২২৮টি নমুনায় ওমিক্রন প্রজাতি পাওয়া গিয়েছে। বাকি দু'জন রোগীর মধ্যে একজন এক্সই প্রজাতি ও অন্যজন কাপা (Kappa) প্রজাতিতে আক্রান্ত।

ভাইরাসের নতুন রূপে আক্রান্ত রোগীদের এখনও পর্যন্ত কোনও গুরুতর উপসর্গ নেই বলেই জানা গিয়েছে। তবে, রোগীদের স্বাস্থ্যের উপর নজর রাখা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নতুন এই স্ট্রেন ওমিক্রনের চেয়ে ১০ গুণ বেশি সংক্রামক। ওমিক্রনের (Omicron) সাব ভ্য়ারিয়েন্ট BA.2-এর চেয়ে অন্তত দশ গুণ বেশি সংক্রামক। ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2 মিউটেড হয়েই তৈরি হয়েছে এক্সই প্রজাতির। গত ১৯ জানুয়ারি প্রথমবার ব্রিটেনে এই প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন: Karnataka Hijab Row: মুসকানকে সমর্থন আল কায়দা প্রধানের, কর্ণাটকে হিজাব বিতর্কে 'অদৃশ্য হাতের কারসাজি', মন্তব্য মন্ত্রীর

মোট ২৩০ জন রোগীর মধ্যে ২১ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল, যদিও তাঁদের কারোরই অক্সিজেন বা নিবিড় পরিচর্যার প্রয়োজন ছিল না। হাসপাতালে ভর্তি হওয়া ১২ জন টিকা নেননি। ৯ জন উভয় ডোজই নিয়েছিলেন।