Coronavirus Cases In India: সোমবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৯১ লাখ, মৃত ১, ৩৩,৭৩৮ জন
ভারতে করোনা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৩ নভেম্বর: ৪৪ হাজার ৫৯ জন নতুন আক্রান্তকে নিয়ে ভারতে করোনা রোগীর সংখ্যা (Coronavirus Cases In India) ছাড়ালো ৯১ লাখ। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৯১ লাখ ৩৯ হাজার ৮৬৬ জন। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ কেস ৪ লাখ ৪৩ হাজার ৪৮৬টি। হাসপাতাল থেকে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৮৫ লাখ ৬২ হাজার ৬৪২ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪১ হাজার ২৪ জন। গতকাল সারাদিনে দেশ করোনার বিল ৫১১ জন। সবমিলিয়ে ভারতে করোনার মৃত্যু মিছিলে শামিল ১ লাখ ৩৩ হাজার ৭৩৮ জন। সোমবার পর্যন্ত টানা ১৬ দিন ভারতে দৈনিক সংক্রমণ ৫০ হাজারের নিচেই রয়েছে।

ক্রমশ করোনাকে হারিয়ে ভারতে সুস্থতার হার ঊর্ধ্বমুখী। এই মুহূর্তে দেশে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৩.৬৯ শতাংশ। মৃত্যুর হার কমে হয়েছে ১.৪৬ শতাংশ। দেশের মধ্যে সবথেকে করোনা বিধ্বস্ত রাজ্য মহারাষ্ট্র। সেখানে মোট করোনা আক্রান্ত ১৭ লাখ ৮০ হাজার ২০৮ জন। রবিবার সারাদিনে সেই রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৭৫৩ জন। রাজ্যে করোনার মৃত্যু মিছিলে শামিল ৪৬ হাজার ৬২৩ জন। মহারাষ্ট্র ছাড়াও দেশের করোনা বিধ্বস্ত রাজ্যের মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ। এই মুহূর্তে রাজধানী দিল্লির করোনা বিধ্বস্ত চেহারাটি খুব ভয়াবহ। সেখানে হু হু করে বাড়ছে সংক্রমণ। দূষণের চোটে অস্থির দিল্লি, এর মধ্যে করোনার থার্ড ওয়েভ শুরু হওয়ায় প্রতিদিন তাল মিলিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আরও পড়ুন-Sagar Datta Medical College Hospital: স্পুটনিক-ভি এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে বাদ সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কিন্তু কেন?

আইসিএমআর-এর তথ্য অনুযায়ী রবিবার ২২ নভেম্বর দেশে আট লাখ ৪৯ হাজার ৫৯৬টি নমুনার করোনা টেস্ট হয়েছে। সবমিলিয়ে দেশে আইসিএমআর এখনও পর্যন্ত ১৩ কোটি ২৫ লাখ ৮২ হাজার ৭৩০টি নমুনার করোনা টেস্ট হয়েছে। ভারতে গত ৭ আগস্ট মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়ায়। আবার ২৩ আগস্ট সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যায়। একইভাবে ৫ সেপ্টেম্বর দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা টপকায় ৪০ লাখ। ১৬ সেপ্টেম্বর ৫০ লাখের কোটা ছাড়িয়ে যায়। ২৮ সেপ্টেম্বর ছাড়ায় ৬০ লাখের গণ্ডী। ১১ অক্টোবর করোনা আক্রান্ত ৭০ লাখের গণ্ডী ছাড়ায়। ২৯ অক্টোবর ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ছাড়িয়ে যায়। আর ২০ নভেম্বর দেশে ৯০ লাখের বেশি হয়ে যায় করোনা আক্রান্তের সংখ্যা।