Sagar Datta Medical College Hospital: স্পুটনিক-ভি এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে বাদ সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কিন্তু কেন?
ভ্যাকসিন (Photo credits: Flickr)

কলকাতা, ২৩ নভেম্বর: করোনা আবহে পৃথিবীকে সুস্থ করতে একের পর এক ভ্যাকসিন তৈরি করে চলেছে বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসক, গবেষক ও ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি। ইতিমধ্যেই চিনে করোনার উৎপত্তির বর্ষপূর্তি হয়েছে। ইংল্যান্ড ফাইজার ও বায়োটেকের করোনা ভ্যাকসিনকে চলতি সপ্তাহেই অনুমোদন দিতে চলেছে। এদিকে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক-ভি এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের সুযোগ পেয়েও হাতছাড়া হতে চলেছে রাজ্যে হাসপাতাল সাগরদত্ত মেডিক্যাল কলেজের (Sagar Datta Medical College Hospital)। এদেশে ডিসেম্বরেই শুরু হয়েছে স্পুটনিক-ভি এর তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল। তার আগে এই সপ্তাহেই দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের জন্য দেশের ৬টি হাসপাতালকে নির্বাচিত করা হয়েছিল। তারমধ্যে ছিল রাজ্যের সাগরদত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। আরও পড়ুন- Pfizer-BioNTech COVID-19 Vaccine: করোনা আবহে চলতি সপ্তাহেই ফাইজার বায়োটেক প্রতিষেধককে অনুমোদন ইংল্যান্ডের, বলছে রিপোর্ট

ওদিকে স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে, শেষমুহূর্তে সাগর দত্তের অনুমোদন বাতিল হয়ে যাওয়ায় স্পুটনিক-ভিয়ের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল হচ্ছে না। এদিকে এই পরীক্ষামূলক প্রয়োগের জন্য হাসপাতালের তরফে ১২ জন স্বেচ্ছাসেবকও ঠিক করা হয়েছিল। তবে সেসব এখন বিশবাঁও জলে। কেন যে সাগরদত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ক্লিনিক্যাল ট্রায়াল থেকে বাদ পড়ল তা জানা যায়নি। অন্যদিকে ডিসেম্বরে স্পুটনিক ভি-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ হবে দেশজুড়ে। তাতে রাজ্যে তিনটি হাসপাতাল অনুমোদন পেয়েছে। রয়েছে পিয়ারলেস, মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতাল ও সাগর দত্ত।