Piyush Goyal On Indian Railways: রেলকে কখনই বেসরকারি করা হবে না: রেলমন্ত্রী পীযূষ গোয়েল
রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Photo: ANI)

নতুন দিল্লি, ১৬ মার্চ: ভারতীয় রেলকে (Indian Railways) কখনই বেসরকারিকরণ (Privatization) করা হবে না। মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের উত্তরে একথা জানিয়ছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Railways Minister Piyush Goyal)। তবে তিনি জানিয়েছেন, বেসরকারিকরণ না করলেও পরিষেবার উন্নতি ঘটানোর জন্য বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করা উচিত। তিনি এও জানান যে রেল দুর্ঘটনার কারণে গত ২ বছরে কোনও যাত্রীর মৃত্যু হয়নি।

রেলের জন্য অনুদানের দাবিতে আলোচনার জবাবে গোয়াল বলেন, দু'বছরে রেল দুর্ঘটনার কারণে কোনও যাত্রীর মৃত্যু হয়নি এবং রেল যাত্রীদের সুরক্ষায় অত্যন্ত মনোযোগ দিচ্ছে। তিনি বলেন, দেশ উচ্চতর বৃদ্ধির দিকে অগ্রসর হতে পারে এবং সরকারি ও বেসরকারি সেক্টরগুলি একসঙ্গে কাজ করলেই আরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে। ভারতীয় রেলকে কখনই বেসরকারি করা হবে না। এটি প্রতিটি ভারতীয়ের সম্পত্তি এবং তাই থাকবে।" আরও পড়ুন: Boris Johnson to Visit India: এপ্রিলের শেষেই ভারতে আসছেন বরিস জনসন

তিনি বলেন, আমাদের বিরুদ্ধে রেলের বেসরকারিকরণের অভিযোগ রয়েছে, তবে লোকজন কখনও বলে না যে কেবলমাত্র সরকারি যান রাস্তায় চালাতে হবে, কারণ এটি বেসরকারি ও সরকারি উভয় যানবাহনই অর্থনৈতিকভাবে সহায়তা করে। রেলের বেসরকারি বিনিয়োগকে আমাদের স্বাগত জানানো উচিত কারণ তাতে পরিষেবা উন্নতি করবে।

গোয়াল বলেন, মোদি সরকার ২০২১-২২ অর্থবছরে রেলে বিনিয়োগ বাড়িয়ে ২.১৫ লাখ কোটি টাকা করেছে, যা ২০১৯ ২০২০ অর্থবছরের ১.৫ লাখ কোটি টাকা ছিল। আমরা যাত্রী সুরক্ষায় মনোনিবেশ করছি। আমি এই জানাতে পেরে খুশি যে গত ২ বছরে কোনও যাত্রীর মৃত্যু হয়নি। ট্রেন দুর্ঘটনার কারণে সর্বশেষ মৃত্যু ২০১৮ সালের মার্চ মাসে হয়েছিল।