AC 3-Tier Economy Class Coach: বিশ্বের সবচেয়ে সস্তার  থ্রি টায়ার ইকোনমি ক্লাসের কোচ সামনে আনল রেল
AC 3-Tier Economy Class Coach (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১১ ফেব্রুয়ারি: ভারতীয় রেলের (Indian Railways) মুকুটে নতুন পালক। বিশ্বের সবচেয়ে সস্তার এসি ট্রাভেল পরিষেবা দেবে তারা। বুধবার ভারতীয় রেল প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত থ্রি টায়ার ইকোনমি ক্লাসের কোচ (AC 3-Tier Economy Class Coach) সামনে আনল। রেলের কর্তারা বলেছেন যে এই কোচগুলি ইকোনমিক্যাল এবং বর্তমান এসি থ্রি টায়ার এবং নন-এসি স্লিপার ক্লাসের মধ্যে থাকবে। যা বিশ্বে সবচেয়ে সস্তায় পরিষেবা দেবে।

এই এলএইচবি কোচ তৈরি করেছে রেল কোচ ফ্যাক্টরি (আরসিএফ) কপুরতলা। যা রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (আরডিএসও) লখনউয়ের মানদণ্ড ছুঁয়েছে। এই কোচের নকশার কাজটি ২০২০ সালের অক্টোবরে শুরু হয়। মন্ত্রক জানিয়েছে যে কোচের ডিজাইনে অনেক কিছু নতুন যোগ করা হয়েছে। বার্থের সংখ্যা ৭২ থেকে বাড়িয়ে ৮৩ করা হয়েছে। তাই নতুন কোচ আরও যাত্রী বহন করতে পারবে। বর্তমানে বোর্ডে ইনস্টল করা হাই ভোল্টেজ বৈদ্যুতিন স্যুইচগারটি নীচের ফ্রেমের স্থানান্তরিত হয়েছে, যার ফলে ১১টি অতিরিক্ত বার্থ যোগ করা হয়েছে। প্রতিটি কোচকে আরও চওড়া করা হয়েছে। কোচে থাকছে বিশেষ ভাবে সক্ষমদের জন্য টয়লেটে প্রবেশের বিশেষ দরজা। আরও পড়ুন: Hima Das To Be Appointed DSP of Assam Police: অসম পুলিশে ডিএসপি পদে নিয়োগ পেলেন স্প্রিন্টার হিমা দাস

যাত্রী স্বাচ্ছন্দ্যের উন্নতির জন্য প্রতিটি বার্থের জন্য পৃথক ভেন্ট সরবরাহের জন্য এসি ড্যাক্টিংয়ের নতুন নকশা সহ অনেক ডিজাইনের বিভিন্ন উন্নতি করা হয়েছে। কোচে থাকছে মডুলার সিট এবং বার্থে, ফোল্ডেবল স্ন্যাক টেবিল, বেশি জায়গা। এছাড়াও জলের বোতল, মোবাইল ফোন এবং ম্যাগাজিন রাখার জায়গা। স্ট্যান্ডার্ড সকেট ছাড়াও প্রতিটি বার্থের জন্য পৃথক রিডিং লাইট এবং মোবাইল চার্জিং পয়েন্ট থাকছে। মাঝের এবং উপরের বার্থগুলিতে অ্যাক্সেসের জন্য সিড়ির নকশাতেও পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি মাঝের এবং উপরের বার্থগুলিতে হেডরুম বাড়ানো হয়েছে।