Indian Railways: ১ মিনিটে কাটুন ১০ হাজার টিকিট, পে লেটার; নতুন বছরে ভারতীয় রেলের চমক
ভারতীয় রেল (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: বছর শেষেই যাত্রী পরিষেবায় চমক দিল ভারতীয় রেল (Indian railways)। ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার বেলা বারোটায় সাংবাদিক সম্মেলন করে সেই সুযোগ সুবিধার খবর জানাতে চলেছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। জানা গিয়েছে, আজ থেকে অনলাইনে রেলের টিকিট বুকিং আরও সহজ হচ্ছে। আগে এক মিনিটে ৭ হাজার ৫০০ টিকিট বুক করা যেত। আজ থেকে এক মিনিটে ১০ হাজার টিকিট বুকিংয়ের সুযোগ পাবেন যাত্রীরা। এমনিতেই ডিজিটাল ইন্ডিয়ায় যাত্রী সাধারণ রেল স্টেশনের কাউন্টারে দাঁড়িয়ে টিকিট বুকিংয়ের থেকে বাড়িতে বসে অনলাইনে টিকিট বুকিং করতে বেশি স্বচ্ছন্দ বোধ করেন। তাই আইআরসিটিসি-র নতুন ওয়েবসাইট চালু হবে আজ থেকে। এই ওয়েবসাইট উদ্বোধন করবেন রেলমন্ত্রী পীযূষ গয়াল।

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, যত তাড়াতাড়ি আইআরসিটিসি-র ওয়েবসাইট আপগ্রেড হবে তত অনলাইন টিকিট পরিষেবা সহ ভারতীয় রেলের যাবতীয় অনলাইন পরিষেবা উন্নত ও দ্রুততর হবে। এই প্রসঙ্গে ভারতীয় রেলের তরফে রেলমন্ত্রীকে আশ্বাস দেওয়া হয়েছে যে ওয়েবসাইট আপগ্রেডেশন সম্পূর্ম হলেই যাত্রী পরিষেবায় জোয়াড় আসবে। এক্ষেত্রে সহমত পোষণ করেছেন রেলওয়ে বোর্ড, IRCTC, সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমের আধিকারিকরা। আরও পড়ুন-Winter In West Bengal: করোনাকালে বর্ষবরণ, বঙ্গবাসীর বছরের শেষদিন কাটবে শীতের আমেজে

নতুন বছরে তাই ভারতীয় রেল থেকে কী কী সুবিধা পেতে চলেছেন দেখে নিন এক ঝলকে। এক মিনিটে ১০ হাজার টিকিট বুক করা যাবে। টিকিট বুকিং সংক্রান্ত কোনও সমস্যার উত্তর দিতে সেখানে যাত্রী পরিষেবা ২৪ ঘণ্টার জন্য থাকবে দিশা চ্যাটবট। ইউজাররা সেখানে নিজেদের প্রশ্ন রাখতে পারেন। একই সঙ্গে পে লেটার সিস্টেমের সুবিধা দিতেও তৈরি ভারতী রেল। মানে এখন টিকিট বুক করুন পরে মূল্য চুকিয়ে দেবেন। যেমন, হয়তো এই মুহূর্তে টিকিট কাটা জরুরি। কিন্তু কাছে প্রয়োজনীয় টাকা নেই। তবে তাতে চিন্তারও কোনও কারণ নেই। কেটে ফেলুন টিকিট। এর পরে টিকিট হাতে পাওয়ার ১৫ দিনের মধ্যে অথবা ২৪ ঘণ্টার মধ্যে ই-পেমেন্ট করে দিতে হবে।