Indian Railways: ভারতীয় রেলের নতুন ঘোষণা, এবার পুরনো দিল্লি স্টেশন থেকে ছাড়বে সমস্ত শ্রমিক স্পেশ্যাল ট্রেন
যাত্রীদের স্ক্রিনিং চলছে (Photo Credit: @RailMinIndia)

নতুন দিল্লি, ১৩ মে: পরিযায়ী শ্রমিকদের বাড়িতে ফেরাতে বিশেষ শ্রমিক ট্রেন চালু করেছে রেল (Indian Railway)। এরপরে আজ নতুন ঘোষণা হল, এবার থেকে সমস্ত শ্রমিক স্পেশ্যাল ট্রেন ছাড়বে পুরনো দিল্লি স্টেশন থেকে। এছাড়াও অন্যান্য ট্রেনের যাত্রীরা যাঁরা নতুন দিল্লি রেলস্টেশনে যেতে চান তাঁদের প্রবেশের অনুমতি রয়েছে শুধুমাত্র আজমেরি গেট দিয়ে। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া রেলের তরফে একেবারে সর্বশেষ বিজ্ঞপ্তি হল, বিশেষ শ্রমিক ট্রেন এবার পুরনো দিল্লি রেলস্টেশন থেকে ছাড়বে। বিহারের উদ্দেশে রওনা হওয়া এমন তিনটি ট্রেনের গন্তব্য যথাক্রমে ভাগলপুর, দ্বারভাঙা ও বারাউনি। বিশেষ ট্রেন নতুন দিল্লি স্টেশন থেকে ছাড়বে। নতুন দিল্লি স্টেশনে প্রবেশ করতে হলে পাহাড়গঞ্জ গেট ব্যবহার করুন।

আগে রেলের তরফে বলা হয়েছিল, ৫৪২টি শ্রমিক ট্রেন চালানো হবে। যাতে চড়ে আটকে পড়া ৬.৪৮ লক্ষ শ্রমিক নিজের রাজ্য ফিরবে। ১২ তারিখ থেকে শুরু হয়েছে শ্রমিক ট্রেনের যাত্রা। গত ১ মে রেল মন্ত্রকের তরফে এই বিশেষ শ্রমিক ট্রেন চালানোর বিষয়টি ঘোষণা করা হয়। এই ট্রেনে লকডাউনে আটকে পড়া শ্রমিক, ট্যুরিস্ট, তীর্থযাত্রী ও পড়ুায়াদের ফিরিয়ে আনা হবে। রাজ্যের দাবি মেনেই এই বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আরও পড়ুন-Nirmala Sitharaman: ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজর বর্ণনা, চারটের সময় সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

ভারতীয় রেল বিশেষ শ্রমিক ট্রেনের যাবতীয় তথ্য প্রকাশ করে। জানানো হয় এমন ৪৪৮টি ট্রেন ভারতের বিভিন্ন রাজ্য থেকে ছাড়বে। এই তালিকায় রয়েছে। অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, হিমাচলপ্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ।