India Orders Smash 2000 Plus Systems: নিমেষে ধ্বংস হবে শত্রুপক্ষের ড্রোন, ইজরায়েলের থেকে বিশেষ সরঞ্জাম কিনছে ভারত
Smash 2000 Plus Systems (Photo: Twitter)

নতুন দিল্লি, ৯ ডিসেম্বর: শত্রুপক্ষের ড্রোনের মোকাবিলায় এবার ইজরায়েলের (Israel) থেকে বিশেষ অস্ত্র কিনছে ভারত। ইজরায়েলের থেকে SMASH 2000 Plus ফায়ার সিস্টেম কিনছে ভারতীয় নৌবাহিনী (Indian Navy)। প্রতিরক্ষা ও সুরক্ষা প্রতিষ্ঠানের সূত্রগুলি জানিয়েছে যে এই সিস্টেমের সাহায্যে সেনারা নির্ভুল ও দ্রুততার সঙ্গে লক্ষ্যে আঘাত হানতে পারবে। ইজরায়েলি সংস্থা স্মার্ট শ্যুটারের প্রকাশিত একটি সরকারি বিবৃতি অনুসারে, ভারতীয় নৌবাহিনী তাদের SMASH 2000 Plus ফায়ার কন্ট্রোল সিস্টেম সরবরাহের জন্য চুক্তি করেছে।

SMASH 2000 Plus মূলত একে-৪৭ এবং একে ২০৩ রাইফেলগুলিতে মাউন্ট করা হবে। SMASH 2000 Plus ইলেকট্রো-অপটিক ভিশনের জন্য এক ধরণের ডিভাইস। নৌবাহিনী কতগুলি এই ধরনের ডিভাইস কিনবে তা না জানা গেলেও টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযাযী, একেকটি ডিভাইসের দাম পড়ছে প্রায় ১০ লাখ টাকা। আর এর রেঞ্জ ১২০ মিটার। আগামী বছর থেকেই এই ডিভাইস হাতে পাবে নৌবাহিনী। আরও পড়ুন: Oyo Hotels & Homes: ভিলেন করোনা, দেশজুড়ে অপারেশন টিমে ৩০০-রও বেশি কর্মী ছাঁটাই করল ও ওয়াই ও

স্মার্ট শ্যুটারের সিইও মাইকেল মোর বলেছেন, "SMASH 2000 Plus ড্রোনের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে একটি অনিবার্য সমাধান প্রদান করে। এবং লক্ষ্যবস্তুতে আঘাত হেনে নির্মূল করার ক্ষমতা সরবরাহ করে।"