American SiG Sauer Assault Rifles: ভারতীয় সেনার হাতে এবার শক্তিশালী সিগ রাইফেল
রাইফেল (Photo Credit: Wikipedia Commons | Representational Image)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: জম্মু-কাশ্মীর (Jammu-Kashmir) এবং পাকিস্তান (Pakistan) সীমান্তের ভারতীয় সেনারা এবার লড়বেন নতুন উদ্যমে। কারণ শত্রু নিধনে তাঁদের হাতে এসে পৌঁছল নতুন অস্ত্র। নর্দ্যান কম্যান্ডের হাতে তুলে দেওয়া হল সিগ সর (Sig Sauer) রাইফেল। সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, জম্মু-কাশ্মীরে ব্যবহার করা হবে ১০ হাজার সিগ সর রাইফেল। তাই ভারতীয় সেনাবাহিনীর হাতে এগুলি তুলে দিয়েছে দেশের প্রতিরক্ষা মন্ত্রক।

পুলওয়ামা হামলার পরই হুঁশিয়ারি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। পাকিস্তানকে কড়া জবাব দিতে আরও শক্তিশালী করে তুলতে হবে নিরাপত্তা বাহিনীকে। সেইমতোই মার্কিন অস্ত্র সংস্থার সঙ্গে চুক্তি করে সেনাবাহিনীর জন্য ৭২,৪০০ টি উন্নত মানের অ্যাসল্ট রাইফেল কিনেছিল প্রতিরক্ষা মন্ত্রক। এবার ১০ হাজার সিগ সর রাইফেলও পেল ভারতীয় জওয়ানরা। প্রসঙ্গত, ৭২,৪০০ সিগ রাইফেলের মধ্যে ৬৬ হাজার তুলে দেওয়া হবে ভারতীয় স্থলসেনার হাতে। নৌসেনাকে দেওয়া হবে ২ হাজার এবং বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে ৪ হাজার রাইফেল। মূলত ফ্রন্টলাইন সেনা জওয়ানদের ব্যবহার করতে দেওয়া হয় এই অত্যাধুনিক রাইফেল। আরও পড়ুন: PM Narendra Modi On CAB: ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে নাগরিকত্ব সংশোধনী বিল, যা নিয়ে 'কিছু দল' পাকিস্তানের মত কথা বলছে, বিরোধীদের আক্রমণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

মার্কিন মুলুকের অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর। তাঁদের ৭.৬২ এমএম অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ বা সিগ সর রাইফেল। এই রাইফেলে রয়েছে ১৬ ইঞ্চির ব্যারেল, টেলিস্কোপিক স্টক। যা কাজে লাগিয়ে যে কোনও দিক থেকেই নিশানা করা যায় শত্রুকে। বর্তমানের ইনসাস রাইফেলের পরিবর্তে এবার সেমি অটোম্যাটিক মাল্টি ক্যালিবার এই রাইফেল ব্যবহার করবেন ভারতীয় জওয়ানরা (Indian Army)।