Afghan Army: তালিবান রাজত্বে ফিরতে নারাজ, ৭০০ আফগান সেনা কর্মীকে সাহায্য ভারতের
Afghan Army (Photo Credit: Twitter)

দিল্লি, ২০ ডিসেম্বর:  ভারতের (India) তরফে ফের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হল। তালিবান সরকারের দেশে যাতে ফিরে যেতে না হয় ৭০০ আফগান সেনা অফিসারকে, সে বিষয়ে দিল্লির (Delhi) তরফে  সমস্ত ধরনের ব্যবস্থা করা হচ্ছে বলে খবর। তালিবান (Taliban)  আফগানিস্তান দখলের আগে প্রায় ৭০০ আফগান সেনা অফিসার ভারতে হাজির হন। দেরাদুন সহ ভারতের একাধিক সেনা স্কুলে আফগানিস্তানের (Afghanistan) ওই ৭০০ সেনা কর্মী এবং অফিসার প্রশিক্ষণ শুরু করেন। গত ১৫ অগাস্ট তালিবান কাবুল দখলের পর সে দেশে আর ফিরতে চাইছেন না আফগান সেনা কর্মীরা। ফলে ভারতের বিভিন্ন জায়গায় যাতে ওই ৭০০ জনকে রাখা যায়, সে বিষয়ে দিল্লির তরফে সমস্ত ধরনের ব্যবস্থা করা হচ্ছে। ভারতের একাধিক সেনা স্কুলে ওই আফগান সেনা অফিসারদের রাখার ব্যবস্থা করা হচ্ছে বলে খবর।

সূত্রের খবর, দেরাদুনের পাশাপাশি চেন্নাইয়ের (Chennai) সেনা স্কুলেও ওই ৭০০ আফগান সেনা অফিসারকে এ দেশে রাখার ব্যবস্থা করা হচ্ছে। প্রসঙ্গত গত ১১ ডিসেম্বর পুণের ইন্ডিয়ান মিলিটারি অ্যাসোসিয়েশন থেকে ৪০ জন আফগান সেনা অফিসার তাঁদের প্রশিক্ষণ শেষ করেছেন। প্রতিরক্ষা মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের সঙ্গে কথা বলে এ বিষয়ে ভারতীয় সেনার তরফে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করা হচ্ছে বলে খবর।

আরও পড়ুন:  Aishwarya Rai Bachchan: পানামা পেপার মামলায় ঐশ্বর্য রাই বচ্চনকে সমন ইডির, শোরগোল বলিউডে

জানা যাচ্ছে, আশরফ গনি সরকারের আমলে নিয়োজিত দিল্লিতে আফগানিস্তানের যে দূতাবাস রয়েছে, সেখান থেকে ওই ৭০০ সেনা আধিকারিককে সাহায্যের কোনও আশ্বাস দেওয়া হয়নি। ইসলামিক এমিরেটের সরকার ওই ৭০০ আফগান সেনা আধিকারিকের সাহায্য করতে প্রস্তুত নয় বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত আফগানিস্তানের সেনা বাহিনী যাতে আরও ভালভাবে দেশের সুরক্ষা বলয় মজবুদ করতে পারে, সেই কারণেই ভারতে ওই আধকারিকদের প্রশিক্ষণের জন্য পাঠায় আশরফ গনি সরকার। তবে তালিবান কাবুল দখলের পর ওই সেনা আধিকারিকরা যেমন আর দেশে ফিরতে চাইছেন না, তেমনি ইসলামিক এমিরেটও তাঁদের সাহায্য করতে প্রস্তুত নয় বলে খবর।

তালিবান কাবুল (Kabul) দখলের পর ওই আফগান সেনা কর্মীরা যাতে মানসিকভাবে ভেঙে না পড়েন, সে বিষয়ে খেয়াল রাখা হয়েছে। চালানো হচ্ছে কাউন্সেলিং।