Rafale Fighter Jet: ইন্দো-চিন সীমান্তে উত্তেজনা, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে IAF-এ যোগ দিল যুদ্ধবিমান রাফাল
যুদ্ধবিমান রাফাল (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১০ সেপ্টেম্বর: আজ বৃহস্পতিবার ১০ সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনা বিভাগে যোগ দিল ফ্রান্স থেকে আসা ৫ যুদ্ধ বিমান রাফাল (Rafale Fighter Jet)। আজ থেকে ভারতীয় বায়ুসেনার বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়ার্ড্রন গোল্ডেন অ্যারোর অংশ হয়ে গেল এই পাঁচটি ফাইটার জেট। চলতি বছরের ২৭ জুলাই ফ্রান্স থেকে আম্বালার বায়ুসেনা বেসে উড়ে আসে পাঁচটি রাফাল। রাফাল যুদ্ধবিমানের বায়ুসেনায় যোগ দেওয়া নিয়ে সকাল ১০টাতেই শুরু হয়েছে অনুষ্ঠান। যেখানে প্রধান অতিথির তালিকায় রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লে। এছাড়াও অনুষ্ঠানে রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। ভারতীয় বায়ুসেনার প্রধান আরকেএস ভাদৌরিয়া।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রতিরক্ষা সচিব অজয় কুমার। ডক্টর জি সতীশ রেড্ডি-সহ প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাব্যক্তিরা। রাফাল যু্দ্ধবিমানকে বারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্তিকরণের এই মুহূর্তে বায়ুসেনার ইতিহাসে উল্লেখযোগ্য ঘটনা, তাতে সন্দেহ নেই। এই অনুষ্ঠানে ফ্রান্সের প্রতিনিধি দলের প্রতিনিধিত্ব করবেন ভারতে অবস্থিত ফ্রান্সের রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন। ফ্রান্সের বায়ুসেনার সহকারী প্রধান জেনারেল এরিক অটলেট। আম্বালায় এদিন আনুষ্টানিকভাবে আবরণ উন্মোচন করা হবে রাফালের। তারপর হবে সর্বধর্ম পূজা। এরপর একটি আকাশে বিভিন্ন কসরৎ দেখাবে রাফাল ও তেজস যুদ্ধবিমান। প্রথা মেনে দেওয়া হবে জল কামান স্যালুটও। আরও পড়ন-Coronavirus Cases In India: ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৫ হাজার ৭৩৫ জন, ভারতে কোভিড রোগীর সংখ্যা ছাড়ালো ৪৪.৬৫ লাখ

উল্লেখ্য, লাদাখে সীমান্ত উত্তেজনা এখন চরমে। এলএসি বরাবার ইতিমধ্যেই সেনা মোতায়েন শুরু করে দিয়েছে চিন। সীমান্ত থেকে ৩১০ কিলোমিটার দূরে হোটান বায়ুসেনা ঘাঁটিতে জে-২০ বিমান মোতায়েন করেছে চিন। এরকম এক পরিস্থিতিতে রাফালে বায়ুসেনায় যোগ দেওয়া যথেষ্টই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই রাফাল জেট লাদাখে ঘুরে এসেছে। ফ্রান্স থেকে ভারতে আসা ৫টি রাফাল জেটের ৩টি হল সিঙ্গল সিটের ও ২টি ডাবল সিটের। এইসব বিমানে জুড়ে দেওয়া হয়েছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মেটিওর মিসাইল, আকাশ থেকে মাটিতে নিক্ষেপযোগ্য স্কাল্প মি ও হ্যামার মিসাইল।ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তির অনুষ্ঠানের পর দুই দেশের সেনাকর্তা ও প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিনিধিদের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠকও হবে।