International Flight Operations: ১৫ ডিসেম্বর থেকে আবারও শুরু হচ্ছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা
Plane (File Photo)

নতুন দিল্লি, ২৬ নভেম্বর: প্রায় ২ বছর বন্ধ থাকার পর আবারও শুরু হচ্ছে নির্ধারিত যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান পরিষেবা। আগামী ১৫ ডিসেম্বর থেকে পরিষেব চালুর কথা জানিয়েছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক (Ministry of Civil Aviation)। গত অক্টোবরে কেন্দ্রীয় সরকার আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল।

মন্ত্রক বলেছে,  স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ অনুযায়ী দেশগুলির করোনা পরিস্থিতি ও ঝুঁকির উপর ভিত্তি করে আন্তর্জাতিক বিমান চালানো হবে। দেশগুলিকে পৃথক তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে সেই কারণে। আরও পড়ুন: Udhampur-Durg Express Fire: মধ্যপ্রদেশের মোরেনায় উধমপুর-দুর্গ এক্সপ্রেসে আগুন, দেখুন ভিডিয়ো

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গত বছরের ২২ মার্চ থেকে বন্ধ আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা চাপানো হয়। তবে কার্গো বিমান এবং নির্ধারিত কিছু উড়ানের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর ছিল না। গত বছরের মে মাস থেকে 'বন্দে ভারত মিশন'-র অধীনে এবং জুলাই মাস থেকে নির্দিষ্ট দেশগুলির সঙ্গে দ্বিপাক্ষিক আন্তর্জাতিক এয়ার বাবলের মাধ্যমে বিমান চলাচল করছিল। ২৫ মে থেকে যাবতীয় সুরক্ষা বিধি মেনে ঘরোয়া রুটে বিমান চলাচল শুরু হয়।