India–Russia Meet: পাকিস্তানকে অস্ত্র সরবরাহ করবে না তারা, ভারতকে আবারও জানাল রাশিয়া
রাজনাথ সিং ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগু (Photo: ANI)

মস্কো, ৪ সেপ্টেম্বর: পাকিস্তানকে (Pakistan) অস্ত্র সরবরাহ করবে না তারা, ভারতকে জানিয়ে দিল রাশিয়া (Russia)। গতকাল মস্কোয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh) ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগুয়ের (General Sergei Shoigu) মধ্যে বৈঠক হয়। সেই বৈঠকে রাশিয়া জোরের সঙ্গে জানিয়ে দিয়েছে যে তারা পাকিস্তানকে অস্ত্র সরবরাহ করবে না। পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করার বিষয়ে রাশিয়াকে অনুরোধ করেছিল ভারত।

সূত্রের খবর, প্রতিরক্ষামন্ত্রী রাশিয়ার থেকে এও আশ্বাস পেয়েছেন যে তারা ভারতের সুরক্ষার স্বার্থে রয়েছে। এক ঘণ্টার বৈঠকে প্রতিরক্ষা খাতে স্বনির্ভর হওয়ার জন্য় ভারতের 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগকেও রাশিয়া জোর গলায় সমর্থন জানিয়েছে। রাশিয়ার মিডিয়া সূত্রে খবর, ভারতেই যাতে একে-৪৭ ২০৩ রাইফেল তৈরি করা যায়, বৈঠকে তা নিয়েই চুক্তি চূড়ান্ত হয়। রাজনাথ সিংয়ের মস্কো সফরের অন্যতম উদ্দেশ্যই ছিল এই চুক্তির বিষয়টি চূড়ান্ত করা। আরও পড়ুন: India-China Border Standoff: সুর নরম বেইজিংয়ের, রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক চান চিনের প্রতিরক্ষামন্ত্রী

ভারতের প্রতিরক্ষা এবং সুরক্ষা প্রয়োজনীয়তা মোকাবিলায় রাশিয়ার অবিরত সমর্থনের জন্য পুতিনের দেশকে ধন্যবাদ জানিয়েছেন রাজনাথ সিং। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগু অ্যারো ইন্ডিয়া-২০২১-এ অংশ নেওয়া ছাড়াও মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামে ভারতের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। করোনা মহামারীর কথা মাথায় রেখে অ্যারো ইন্ডিয়া শো বেঙ্গালুরুতে ৩ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।