Coronavirus In India: শিখরে সংক্ৰমণ, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৪,৮৮৪ ও মৃত ৬৭১
করোনাভাইরাস (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৮ জুলাই: প্রতিদিন হু হু করে বেড়েই চলেছে করোনায় আক্রান্তের (COVID-19) সংখ্যা। দেশে একদিনে ৩৪ হাজার ৮৮৪ জন আক্রান্ত হয়ে রেকর্ড। মৃতের সংখ্যা ৬৭১, যা এর আগে কোনওদিন হয়নি। সব মিলিয়ে সারা দেশে মৃতের সংখ্যা ২৬ হাজার ২৭৩। যার ফলে চিন্তা আরও বাড়াচ্ছে। মোট আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ থেকে ১০.৩৮ লাখে পৌঁছতে সময় লাগল মাত্র একদিন। আশঙ্কা করা হচ্ছে আগামী দু'মাসে আরও শিখরে উঠবে আক্রান্তের সংখ্যা।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের খবর অনুযায়ী, ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১০,৩৮,৭১৬। এদের মধ্যে ৬,৫৩,৭৫১ জন সুস্থ হয়েছেন। প্রতি দিন যে সংখ্যক মানুষের করোনা পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট কোভিড পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ (Positive Rate) বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণের হার ৯.৭ শতাংশ, যা আগের দিনের তুলনায় কয়েক ধাপ বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৫৮ হাজার ৬৯২ জন। সুস্থ হয়ে গিয়েছেন ৬ লক্ষ ৫৩ হাজার ৭৫১। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন সুস্থতার সংখ্যা জুন ৫৩ শতাংশ ছিল, জুলাইয়ে তা বেড়ে হয়েছে ৬৩%। আরও পড়ুন, শুরু হল করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল

সারা দেশের নিরিখে সবচেয়ে আশঙ্কাজনক পরিস্থিতি মহারাষ্ট্রে। ২ লক্ষ ৯২ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আমেরিকায় ৭৭ হাজার ৩০০ জন সংক্রামিত হয়েছেন, যা এখনও পর্যন্ত সর্বাধিক। আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল। সেখানে বৃহস্পতিবার সংক্রমণ ২০ লক্ষ পেরিয়েছে। মৃত্যু হয়েছে কমপক্ষে ৭৭ হাজার মানুষের।