Prakash Javadekar: বিশ্বের ৭০ শতাংশ বাঘ রয়েছে ভারতে, জানালেন প্রকাশ জাভেড়কর
বাঘ (Photo Credits: Pexels)

নয়াদিল্লি, ২৮ জুলাই: শতাংশের নিরিখে গোটা বিশ্বের মধ্যে মোট ৭০ শতাংশ বাঘ রয়েছে ভারতে। বিষয়টি নি:সন্দেহে দেশবাসীর কাছে চূড়ান্ত গর্বের! "বিশ্বের ৭০ শতাংশ বাঘ রয়েছে ভারতে। ভারত বিষয়টি নিয়ে নি:সন্দেহে গর্বিত। আবার আমাদের কাছে এটি অহঙ্কারের জায়গাও। বাঘ ছাড়াও আমাদের দেশে রয়েছে ৩০ হাজার হাতি, ৩ হাজার একশৃঙ্গ গন্ডার এবং ৫০০-র বেশি সিংহ রয়েছে আমাদের দেশের জঙ্গলে।" সংবাদসংস্থা এএনআইকে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়কর। জীব বৈচিত্রের এই দেশের নিজস্ব সংস্কৃতি রয়েছে। জীববৈচিত্র এবং বন্য প্রাণী সংরক্ষণের জন্য সবসময়ই একসঙ্গে লড়াই করে দেশবাসী। তাই এই অসাধ্যসাধন হয়েছে বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।

২০১৮ সালের ব্যাঘ্র গণনা অনুযায়ী, নির্ধারিত সময়ের চার বছর আগেই বাঘের সংখ্যা দ্বিগুণ হয়েছে ভারতে। চলতি বছরের জুলাইয়ের শুরুতে সেই রিপোর্ট আসে সরকারের কাছে। ব্যাঘ্র সংরক্ষণে নয়া রেকর্ড গড়ায় গিনিস বুকে নাম উঠেছে ভারতের। ২০১০ সালে ভারতে যে সংখ্যক বাঘ ছিল, সেই সংখ্যাকে ২০২২-এর মধ্যে দ্বিগুণ করার প্রতিশ্রুতি নেওয়া হয়েছিল। কিন্তু তার চার বছর আগেই ২০১৮ তে এই সংখ্যা অতিক্রম করে ফেলে ভারত। এই প্রসঙ্গে নরেন্দ্র মোদিকে বাহবা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

সুবিশাল ক্যামেরা ট্র্যাপ মারফত এই অসাধ্য সাধন করা হয়েছে। ক্যামেরা ট্র্যাপগুলিকে ১৪১টি আলাদা আলাদা জায়গায় ২৬,৮৩৮ একর জায়গা জুড়ে লাগানো হয়েছিল। যার অন্তর্গত ছিল ১,২১,৩৩৭ কিলোমিটার এলাকা। এই ক্যামেরা দিয়ে ধরা পড়ে ৩৪,৮৫৮,৬৩২টা ছবি, যার মধ্যে ৭৬,৬৫১টা ছবি বাঘের। বাকি ৫১,৭৭৭টা ছবি লেপার্ডের। বাঘ চিহ্নিত করার পাশাপাশি, ২০১৮ সালে আলাদা করে বাঘের পায়ের চিহ্নও সার্ভে করা হয়।