India-China Border Dispute: সীমান্ত বিরোধ মেটাতে আজ আবারও বৈঠকে বসছে ভারত-চিন
ভারত-চিন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১০ অক্টোবর: পূর্ব লাদাখে (Eastern Ladakh) সীমান্ত বিরোধ নিষ্পত্তির জন্য আজ ১৩ দফার কোর কমান্ডার (Corps Commander) স্তরের আলোচনায় বসবে ভারত (India) ও চিন (China)। চিনের দিকে মলদোতে এই বৈঠক হবে। উভয় দেশই পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) বরাবর তৃতীয় ধাপের ডিসএনগেজমেন্ট এবং সামগ্রিকভাবে ডি-এসকেলেশন নিয়ে আলোচনা করবে।

চলতি বছরের ৩১ জুলাই দুই দেশের কোর কমান্ডারদের মধ্যে ১২ দফার বৈঠকটি হয়। এর পর লাদাখের গোগরায় প্যাট্রোলিং পয়েন্ট ১৭ এ থেকে উভয় দেশ সেনা সরিয়ে নিয়েছিল। ৪ ও ৫ অগাস্ট ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া চলেছিল। দুই দেশের সেনারা এখন তাদের নিজ নিজ স্থায়ী ঘাঁটিতে রয়েছে। ১২ দফার বৈঠকে উভয় পক্ষই গোগরায় সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছিল। গত বছরের মে মাস থেকে ওই এলাকায় ভারত ও চিনের সেনারা মুখোমুখি অবস্থানে ছিল। আরও পড়ুন: China Rains: চিনের শানঝিতে ভয়াবহ বন্যা, জলের তলায় ডুবে গিয়েছে শিল্পাঞ্চল, ৫৫ হাজার মানুষ ঘরছাড়া

চিনের সঙ্গে বৈঠকে ভারত এখন হট স্প্রিংস, ৯০০ বর্গ কিলোমিটার ডেপসাং-র মতো অন্যান্য এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার দাবি জানাবে। সম্প্রতি হওয়া সামরিক বৈঠকের সময় ভারত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা জুড়ে সমস্ত সমস্যা সমাধানের জন্য জোর দিয়েছিল।