India-China Stand-Off: প্যাট্রোলিং পয়েন্ট ১৫-এ ২ কিমি পিছিয়ে গেল চিনা সেনাবাহিনী
লাদাখ (Photo Credits: AFP)

লাদাখ, ৮ জুলাই: লাদাখে আরও পিছু হটল চিন সেনা। প্যাট্রোলিং পয়েন্ট ১৫-এ (Patrolling Point 15) চিনা সেনাবাহিনী ২ কিলোমিটার দূরে সরে গেল। আজ ভারতীয় সেনা ও চিনা সেনাদের মধ্যে ডিসএনগেজমেন্ট (Disengagement) সম্পন্ন হয়েছে। সেনা সূত্র জানিয়েছে, "ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে আজ প্যাট্রোলিং পয়েন্ট ১৫ এ ডিসএনগেজমেন্ট শেষ হয়েছে। চিনের পিপলস লিবারেশন আর্মি প্রায় ২ কিলোমিটার পিছিয়ে গেছে।"

রবিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ইয়ের মধ্যে প্রায় ২ ঘণ্টা আলোচনা হয়। দুই দেশই দ্রুত সেনা প্রত্যাহারের বিষয়ে একমত হয়। এরপর সোমবার সকালেই ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া শুরু হয়েছিল। উপত্যকার দেড় থেকে ২ কিলোমিটার পিছনে নিজেদের তাঁবু সরিয়ে নিয়েছে চিন সেনা। প্যাট্রলিং পয়েন্ট ১৪ থেকে তারা সরে গেছে। আরও পড়ুন: MIT Study On COVID Cases In India: ভ্যাকসিন না এলে ভারতে প্রতিদিন করোনায় আক্রান্ত হবে প্রায় ৩ লাখ লোক, MIT-র সমীক্ষা রিপোর্ট

প্যাট্রলিং পয়েন্ট ১৪ নিয়েই ১৫ জুন গভীর রাতে ভারত ও চিনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। সূত্রের খবর ৪৫ জন চিনা সেনারও মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে কর্নেল পদ মর্যাদার এক আধিকারিকও রয়েছেন। তবে চিন সরকার এই সংখ্যা নিয়ে স্পষ্ট কিছু বলেনি।