India China Standoff: ভারত-চিনের আলোচনা জারি থাকবে, উত্তেজনা কমাতে আশাবাদী দু'পক্ষই
ভারত-চিন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২২ সেপ্টেম্বর: সোমবার রাতে ১৩ ঘণ্টা ম্যারাথন আলোচনার পর লাদাখ স্ট্যান্ড-অফ ইস্যুতে ভারত-চিন (India-China) সংঘর্ষে কর্পস কমান্ডার-পর্যায়ের বৈঠক শেষ হয়। বৈঠকে ভারতীয় ও চিনা প্রতিনিধিরা বৈঠক করেন। সোমবার সকাল দশটা থেকে শুরু হয়ে ১১ টা পর্যন্ত চলে। দু'পক্ষের কর্পস কমান্ডাররা এক মাসেরও বেশি সময় ধরে বৈঠক করছেন। তারা উভয় পক্ষই এই সম্ভাবনা জানায়, লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে সংঘর্ষের সমস্যার সমাধান খুব শীঘ্রই হবে বলে মনে করা হচ্ছে।

সংবাদসংস্থা এএনআই-র খবর অনুযায়ী, যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতিতে উত্তেজনা কমবে ততক্ষণ ভারত ও চিন নিরন্তর আলোচনা করবে। গত সপ্তাহে শুক্রবার, বৈঠকের আগে ভারতীয় পক্ষের এজেন্ডা এবং বিষয়গুলি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল, প্রতিরক্ষা কর্মী প্রধান (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত এবং সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্ডের একটি উচ্চ পর্যায়ের বৈঠকের সময় আলোচনা ও চূড়ান্ত হয়।

আরও পড়ুন, ৭০ বছরের সম্পর্কের ছেদ, টাটা সন্স থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত শাপুরজি পালনজি গ্রুপের

ষষ্ঠবার কর্পস কমান্ডার আলোচনায়, চিন ভারতকে প্যাংগং থেকে সেনা সরাতে বলে। ওদিকে ভারত চিনকে সেনা সরানোর পাল্টা দাবি করে। জুনের ১৫-১৬ তারিখ দু'পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এমনকি ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয় বলে জানানো হয়।