Shapoorji Pallonji Group To Exit Tata: ৭০ বছরের সম্পর্কের ছেদ, টাটা সন্স থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত শাপুরজি পালনজি গ্রুপের
Cyrus Mistry (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২২ সেপ্টেম্বর: টাটা সন্স (Tata Sons) থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিল শাপুরজি পালনজি গ্রুপ (Shapoorji Pallonji Group)। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, "৭০ বছরেরও বেশি সময় ধরে শাপুরজি পালনজি-টাটার মধ্যে সম্পর্ক পারস্পরিক বিশ্বাস, শ্রদ্ধা এবং বন্ধুত্বের ভিত্তিতে জড়িত ছিল।" মিস্ত্রি পরিবার বলেছে যে তারা বিশ্বাস করে যে টাটা সন্স থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তে সমস্ত স্টেকহোল্ডার উপকৃত হবে।

কম্পানি বিবৃতিতে বলেছে, "আজ, শাপুরজি পালনজি গ্রুপ সুপ্রিম কোর্টে জানিয়েছিল যে মামলা মোকদ্দমার প্রভাব জীবন ও অর্থনীতিতে পড়তে পারে তার সম্ভাব্য কারণেই টাটা গ্রুপ থেকে আলাদা হওয়া জরুরি।"

টাটা সন্সের ১৮.৩৭% শেয়ার রয়েছে সাইরাস মিস্ত্রির গোষ্ঠীর হাতে। তার একাংশ কানাডার ব্রুকফিল্ডের কাছে বন্ধক রেখে টাকা তোলার পরিকল্পনা করেছিল তারা। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় টাটারা। শাপুরজি গোষ্ঠীর দাবি, শেয়ার বন্ধক রোখার চেষ্টা করে টাটা গোষ্ঠী সমস্যায় ফেলছে কর্মীদের। এতে ঝামেলায় পড়বে তাদের গ্রাহক ও ঋণদাতারা। টাটারা সুপ্রিম কোর্টকে ভুল বোঝানোর চেষ্টা করছে বলেও অভিযোগ তাদের। মঙ্গলবার সুপ্রিম কোর্ট টাটা গ্রুপের পক্ষে রায় দিয়ে শাপুরজি পালনজিকে শেয়ার স্থানান্তর বা বন্ধক রাখার বিষয়ে স্থিতাবস্থা রাখতে নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালত বলেছে যে ২৮ অক্টোবর চূড়ান্ত শুনানির জন্য বিষয়টি উত্থাপন করবে তারা। ততক্ষণ পর্যন্ত স্থিতিশীল অবস্থা বজায় রাখতে হবে।