Pralay Missile Test Fired: ২৪ ঘণ্টায় 'প্রলয়' ব্যালিস্টিক মিসাইলের দ্বিতীয় পরীক্ষা চালাল ভারত
Pralay Ballistic Missile (Photo: ANI)

নতুন দিল্লি, ২৩ ডিসেম্বর: গত ২৪ ঘণ্টায় 'প্রলয়' ব্যালিস্টিক মিসাইলের (Pralay Ballistic Missile) দ্বিতীয় পরীক্ষা চালাল ভারত। বৃহস্পতিবার সকালে ওড়িশার এপিজে আবদুল কালাম দ্বীপ (APJ Abdul Kalam Island) থেকে দেশীয় প্রযুক্তিতে তৈরি মিসাইলটি দ্বিতীয় পরীক্ষাও সফল হয়েছে। গতকালই এই মিসাইলের সফল পরীক্ষা চালানো হয়। আজকের পরীক্ষাটি একটি ভিন্ন পরিসরের জন্য চালানো হয়েছে। সেটি ৫০০ কিলোমিটার দূরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। বুধবার মিসাইলের পাল্লা ছিল ৪০০ কিলোমিটার।

সরকারি তরফে বলা হয়েছে, 'প্রলয়' মিসাইলটি ১৫০ থেকে ৫০০ কিলোমিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। দেশে এই প্রথমবারের মতো একটি উন্নয়নমূলক মিসাইলের পরপর দু'দিনে সফলভাবে পরীক্ষা করা হয়েছে। ভূমি ও সমুদ্রে লক্ষ্যবস্তু ধ্বংস করার জন্য এই মিসাইল একটি আক্রমণাত্মক অস্ত্র। এটি ৫০০ থেকে ১০০০ কেজি পর্যন্ত ওজন বইতে পারে। মাঝ আকাশে কোনও বাধার মুখে পড়লে গতিপথ পরিবর্তনও করতে সক্ষম। আরও পড়ুন: Woman Killed In Celebratory Firing: উত্তেজনায় পিস্তল বের করে গুলি আত্মীয়ের, ছেলের জন্মদিনের পার্টিতে মৃত্যু মায়ের

গত শনিবার পরমাণু অস্ত্র বহণে সক্ষম মাঝারি পাল্লার ‘অগ্নি প্রাইম’ মিসাইলের সফল পরীক্ষা করে ভারত। ওড়িশার বালেশ্বর থেকেই সেটি পরীক্ষা করা হয়।