Independence Day 2020: পুলিশ মেডেল প্রাপকদের তালিকা প্রকাশ স্বরাষ্ট্র মন্ত্রকের, দেখে নিন তালিকা
Image Used for Representational Purpose Only | Mumbai Police | (Photo credits: PTI)

নতুন দিল্লি, ১৪ অগাস্ট: স্বাধীনতা দিবসে লালকেল্লায় সারা দেশের অনেক পুলিশকর্মীকে কৃতিত্বের জন্য পুরস্কৃত করে কেন্দ্রীয় সরকার। যে সব পুলিশ কর্মীরা আগামীকাল পুরস্কৃত হবেন তাঁদের তালিকা প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs)। তালিকাতে গৌরবময় কৃতিত্বের জন্য পুলিশ মেডেল ফর গ্যালান্ট্রি (Police Medals for Gallantry), প্রেসিডেন্ট পুলিশ মেডেল (President’s Police Medal) এবং পুলিশ মেডেল (Police Medal) অন্তর্ভুক্ত রয়েছে।

মোট ২১৫ জন পুলিশ মেডেল ফর গ্যালান্ট্রি (পিএমজি) পাচ্ছেন। ৮০ জনকে প্রেসিডেন্ট পুলিশ মেডেল সম্মানিত করা হবে। এবং ৬৩১ জনকে প্রংশসনীয় সেবার জন্য মেডেল দেওয়া হবে। জম্মু ও কাশ্মীর পুলিশ মোট ৮১ টি পদক নিয়ে পুলিশ মেডেল ফর গ্যালান্ট্রি-র তালিকার শীর্ষে জম্মু ও কাশ্মীর। এছাড়াও স্বাধীনতা দিবসে সিআরপিএফ ৫১ টি পদক পাচ্ছে। আরও পড়ুন: Pranab Mukherjee Health Update: ৯৬ ঘণ্টা পরেও একই রকম প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থা, চিকিৎসায় সাড়া দিচ্ছেন বাবা বললেন অভিজিৎ মুখার্জি

স্বাধীনতা দিবসে রাজ্যের ৭ পুলিশ আধিকারিককে পুরস্কৃত করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তদন্তে শ্রেষ্ঠত্বের জন্য কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কর্তৃক পুরষ্কৃত হচ্ছেন সাতজন কর্তা। পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশের সাতজন কর্তা আজ ঘোষিত পুরস্কারের তালিকায় স্থান পেয়েছেন। পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশের পুরষ্কারপ্রাপ্ত কর্তারা হলেন- ইন্সপেক্টর শ্রী সুবীর কর্মকার, ইন্সপেক্টর শ্রী বিজয় কুমার যাদব, সাব-ইন্সপেক্টর শ্রী সুপ্রিয় ব্যানার্জি, সাব-ইন্সপেক্টর শ্রী প্রদীপ পাল, মহিলা সাব-ইন্সপেক্টর শ্রীমতি বর্ণালি সরকার, ইন্সপেক্টর শ্রীমতি শুক্লা সিনহা রায় এবং কলকাতা পুলিশ থেকে ইন্সপেক্টর শ্রী ডেনিস অনুপ লাকরা।

রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে, এই সাতজন পুলিশ কর্মী হত্যা, ধর্ষণ, ডাকাতি এবং মানুষ পাচারের মতো জঘন্য অপরাধগুলি খুবই দক্ষতা এবং দ্রুততার সঙ্গে তদন্ত করেছেন। রাজ্যের মানুষকে তাঁরা যেভাবে সেবা দিয়ে এসেছেন, তার জন্য পশ্চিমবঙ্গ এবং কলকাতা পুলিশের কাছে এমন পুরস্কার এই পথকে আরও দৃঢ় করবে। আমরা পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশ সমস্ত কর্মকর্তাদের অভিনন্দন জানাই। এই দিনটি আমাদের কাছে অত্যন্ত গর্বের।"