NRC-র চূড়ান্ত তালিকার পর প্রথমবার অসমে গিয়ে অমিত শাহ সাফ বললেন, 'দেশে অবৈধ অনুপ্রবেশকারীদের কোনও জায়গা নেই'
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (Photo Credits: IANS)

গুয়াহাটি, ৮ সেপ্টেম্বর: NRC-র চূড়ান্ত তালিকা প্রকাশের পর এই প্রথমে অসমে গেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। চূড়ান্ত নাগরিকপঞ্জি-র চূড়ান্ত তালিকা থেকে ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়ার পর অসমে জুড়ে ক্ষোভ রয়েছে। এর মধ্যে অমিত শাহ-র অসম সফর নিয়ে গোটা দেশের নজর। অসমে গিয়ে অমিত শাহ বললেন, দেশের মাটিতে অনুপ্রবেশকারীদের কোনও জায়গা নেই। দেশের প্রত্যেক অবৈধ অনুপ্রবেশকারীদের তাড়ানো হবে বলে জানালেন অমিত শাহ।

রবিবার অসমের গুয়াহাটিতে উত্তর-পূর্বের কাউন্সিল বৈঠকে অমিত শাহ জানান," সংবিধানের ৩৭১ অনুচ্ছেদ উত্তর-পূর্ব রাজ্যগুলিকে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। ৩৭১ অনুচ্ছেদকে সম্মান করে তাঁর সরকার। এমনকি ওই অনুচ্ছেদ প্রত্যাহারে কোনও সম্ভাবনা নেই বলে স্পষ্ট করেন অমিত শাহ। অসম সফরে আজ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক সারেন নর্থ ইস্ট্রার্ন কাউন্সিলের সঙ্গে। নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা প্রকাশের পর সেখানকার পরিস্থিতি নিয়ে কথা বলেন প্রশাসনিক কর্তাদের সঙ্গে। আরও পড়ুন-পাকিস্তানের আকাশ সীমায় ঢুকতে পারবে না রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান

জাতীয় নাগরিকপঞ্জী নিয়ে বিভিন্ন  মানুষ বিভিন্ন রকম প্রশ্ন তুলেছেন। সঙ্গে আমি সাফভাবে বলতে চাই, ভারত সরকার, একজন অবৈধ অনুপ্রবেশকারীকেও এদেশে থাকতে দেবে না। এটা আমাদের প্রতিশ্রুতি।"NRC নিয়ে অসমে বিরোধীদের মধ্যে তো বটেই বিজেপি-র অন্দরেও ক্ষোভ রয়েছে। তবু অমিত শাহ সাফ বুঝিয়ে দিলেন, NRC নিয়ে তিনি কোনওরকম নরম মনোভাব নেওয়া হবে না।  দু-দিনের সফরে তিনি অসম ভ্রমণে এসেছেন। আগামিকাল, ৯ সেপ্টেম্বর সকালে অমিত শাহ শক্তিপীঠ কামাখ্যা মন্দির দর্শন করে কলাক্ষেত্রে 'নেডা'র বৈঠকে অংশগ্রহণ করবেন।