Assam Blast: প্রজাতন্ত্র দিবসের সকালে পরপর পাঁচটি বিস্ফোরণ কেঁপে উঠল অসম
পাঁচটি বিস্ফোরণ কেঁপে উঠল অসম (Picture Credits: ANI)

গুয়াহাটি, ২৬ জানুয়ারি: চলছিল প্রজাতন্ত্র দিবসের (Republic Day) প্রস্তুতি। হঠাৎই সকাল সকাল বিস্ফোরণে কেঁপে উঠল অসম (Assam)। তাও আবার পরপর পাঁচবার। ধুলিয়াজান, সোনারী, ডিব্রুগড়-সহ একাধিক এলাকায় বিস্ফোরণ (Blast) হয়েছে বলে জানা গেছে। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।এদিন সকালে ধুলিয়াজানে আইইডি বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। প্রজাতন্ত্র দিবসের সকালেই এমন ঘটনাকে 'কাপুরুষোচিত' বলে অ্যাখ‍্যা দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী (Assam CM) সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal)।

উলফা প্রত্যেক বছর প্রজাতন্ত্র দিবসকে বয়কটের ডাক দেয়। কিন্তু তারাই একাজ করেছে কিনা তা স্বীকার করেনি। ধুলিয়াজানে আইইডি (IED) বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, এ দিন সকালে ৩৭ নম্বর জাতীয় সড়কের কাছে ডিব্রুগড়ের গ্রাহাম বাজারের কাছে প্রথম বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। পরে দধুলিয়াজান, সোনারী-সহ একাধিক জায়গায় বিস্ফোরণ ঘটে। সংবাদ সংস্থা এএনআই-কে অসম পুলিশের ডিজি ভাস্কর জ্যোতি মহন্ত বলেন, “বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তদন্ত শুরু হয়েছে। এই ঘটনার কে বা কারা জড়িত, তা দ্রুত চিহ্নিত করার চেষ্টা চলছে।” আরও পড়ুন, পদ্মভূষণে সম্মানিত প্রয়াত জর্জ ফার্নান্ডেজ, অরুণ জেটলি, সুষমা স্বরাজ, দেখে নিন পুরো তালিকা

আজ দেশজুড়ে চলছে প্রজাতন্ত্র দিবস উদযাপন। এর মধ্যে এই ঘটনা ঘটে আতঙ্ক সৃষ্টি হয়েছে অসমজুড়ে। গত এক সপ্তাহে গোটা অসম জুড়ে প্রায় ৬৪৪ জন জঙ্গি আত্মসমর্পণ করেছে। বিভিন্ন জায়গায় অশান্তি তৈরির জন্য পূর্বেও সক্রিয় ছিল পরেশ বরুয়ার উলফা স্বাধীন। তারাই এই কাজ করেছে কিনা তাই নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে অসম প্রশাসন। ঘটনার নিন্দা করে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা করেন অসমের মুখ্যমন্ত্রী।