পাকিস্তান চ্যালেঞ্জ ছুঁড়লে প্রয়োজনে বালাকোটের পুনারবৃত্তি হবে,  বায়ু সেনাপ্রধান আরকেএস ভাদৌরিয়া
আরকেএস ভাদৌরিয়া(Photo Credit: ANI)

নতুন  দিল্লি, ৩০ সেপ্টেম্বর: ‘কাশ্মীর প্রশ্নে যে কোনও রকম হুমকি, চ্যালেঞ্জ গ্রহণ করতে পুরোপুরি তৈরি ভারতীয় সেনাবাহিনী (IAF)। যদি প্রয়োজন পড়ে তাহলে বালাকোটের পুনরাবৃত্তিও ঘটবে। আমরা তখনও তৈরি ছিলাম, ভবিষ্যতের জন্যও তৈরি থাকব আর আজও যেকোনও রকম হুমকি ও চ্যালেঞ্জের মোকাবিলার জন্য তৈরি আছি।’ বায়ুসেনার প্রধান পদের দায়িত্ব নিয়েই একথা বললেন আরকেএস ভাদৌরিয়া। এদিন ভারতীয় বায়ুসেনার ৪১ বছরের সফল কর্মজীবনের শেষে অবসর নিলেন বিএস ধানোয়া। তাঁর জায়গাতেই সোমবার নতুন তথা ২৬-তম বায়ু সেনা প্রধান হলেন আরকেএস ভাদৌরিয়া। ভারতকে পরমাণু যুদ্ধের হুমকি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এদিন দায়িত্বভার গ্রহণের পরে পরেই ভাদৌরিয়ার কাছে এই প্রসঙ্গ উত্থাপন করা হয়।

এই প্রসঙ্গে আরকেএস ভাদৌরিয়া (Air Chief Marshal RKS Bhadauria) বলেন, ‘পরমাণু বিষয়ক যে দৃষ্টিভঙ্গি পাকিস্তানের রয়েছে তা তাদের নিজস্ব ধারণা। আমাদেরও নিজস্ব একটা বোঝার ধারবাহিতা রয়েছে। রয়েছে আত্মসমালোচনার পরিসর। যেকোনও রকম চ্যালেঞ্জের মোকাবিলায় আমরা তৈরি।’ আরও পড়ুন-কাশ্মীর ইস্যু রাষ্ট্রসংঘে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেহরুর হিমালয়ের চেয়েও বড় ভুল: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

এদিন বালাকোটে পাকিস্তানের জঙ্গিঘাঁটির প্রসঙ্গটি ওঠে। জানা যায়, ফের বালাকোটে জঙ্গিঘাঁটি তৈরি করে কাশ্মীরে সন্ত্রাসের ছক কষছে পাকিস্তান তখনই মুখ খোলেন আরকেএস ভাদৌরিয়া। তিনি বলেন, ‘বালাকোটে জঙ্গি ঘাঁটির অতি সক্রিয়তার খবর আমাদের কানে এসে পৌঁছেছে। এজন্য আমরা যখনই দরকার পড়বে তখনই প্রয়োজনীয় পদক্ষেপ করব।’ ১৯৮০ সালে ভারতীয় বায়ুসেনায় যুদ্ধ বিমানের দায়িত্ব নিয়ে আসেন। এরপর বিভিন্ন সময় তিনি কম্যান্ডিংয়ের পজিশনে ছিলেন। তিনি যুদ্ধ বিমান চালিয়েছেন আবার নির্দেশকের দায়িত্বও কখনও কখনও পালন করেছেন। বায়ু সেনাপ্রধান আরকেএস ভাদৌরিয়া হলেন সেই সব সেনাকর্তাদরে মধ্যে অন্যতম যিনি নিজে রাফালের মতো যুদ্ধ বিমান চালাতে পারেন। ভারত ও ফ্রান্সের মধ্যে যখন মহড়া চলছিল সেই সময়ই রাফালে ওড়ান আরকেএস ভাদৌরিয়া।