Hyderabad Encounter: প্রতিশোধ নিয়ে কখনও ন্যায়বিচার দেওয়া যায় না: প্রধান বিচারপতি
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে (Photo Credits: IANS)

যোধপুর, ৭ ডিসেম্বর: "প্রতিশোধ নিয়ে কখনও ন্যায়বিচার দেওয়া যায় না।" শনিবার রাজস্থানের যোধপুর রাজস্থান হাইকোর্টের নব নির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (Chief Justice of India) শরদ অরবিন্দ বোবদে (Sharad Arvind Bobde)। শুক্রবার ভোরে হায়দরাবাদে পশু চিকিৎসককে ধর্ষণ ও খুনে চারজন অভিযুক্তকে এনকাউন্টারে হত্যা করে সায়দরাবাদ পুলিশ। নিজের বক্তব্যে স্পষ্টতই এই বিষয়টিই উল্লেখ করেন প্রধান বিচারপতি। তিনি আরও বলেন, দেশের ফৌজদারি বিচার ব্যবস্থার সংস্কার (criminal justice system) করতে হবে। প্রধান বিচারপতি বলেন, "প্রতিশোধ নেওয়ার জন্য বিচার করা উচিত নয়। আমি বিশ্বাস করি বিচারের লক্ষ্য যদি প্রতিশোধ নেওয়া হয় তাহলে সে তার চরিত্রটাই হারিয়ে ফেলে। তড়িঘড়ি কোনও বিচার করা যায় না।"

প্রধান বিচারপতি বোবদে বলেন, ""দেশের সাম্প্রতিক ঘটনাগুলি নতুন করে পুরোনো বিতর্ক উজ্জীবিত করেছে। সন্দেহ নেই যে ফৌজদারি বিচার ব্যবস্থায় শিথিলতা ও বিচার ব্যবস্থার সংস্কারের বিষয়ে পুনর্বিবেচনা করতে হবে। আমি মনে করি না ন্যায়বিচার কখনই তাৎক্ষণিক হওয়া উচিত।" আরও পড়ুন: Rahul Gandhi: 'যিনি দেশ চালাচ্ছেন তিনি হিংসায় বিশ্বাসী, তাই দেশে হিংসার ঘটনা বাড়ছে'

হায়দরাবাদে পশু চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় চার অভিযুক্তকে শুক্রবার ভোরে তেলাঙ্গানা পুলিশ এনকাউন্টারে গুলি করে হত্যা করে। হায়দরাবাদ এনকাউন্টার নিয়ে যখন সে রাজ্যের পুলিশকে কার্যত মাথায় তুলে রেখেছে দেশের বিভিন্ন মহল। সেই প্রেক্ষিতে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন অনেকেই। অনেকেই পুলিশের পদক্ষেপ নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। যদিও হায়দরাবাদ পুলিশ জানিয়েছে, তদন্তের অংশ হিসাবে চার অভিযুক্তকে ঘটনাস্থানে নিয়ে যাওয়া হয়েছিল। তারা পুলিশের থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করে। পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। পাল্টা পুলিশ গুলি চালানো চারজনের মৃত্যু হয়। সায়বারবাদের পুলিশ কমিশনার ভিসি সাজ্জানার বলেন, "আত্মরক্ষার জন্য পুলিশ পাল্টা গুলি চালিয়েছিল, এতে অভিযুক্তরা মারা যায়। আইন তার কর্তব্য পালন করেছে।"

এনকাউন্টারের ঘটনাকে সমর্থন করছেন নির্যাতিতার পরিবার। তাঁর বাবা বলেছেন, এই ঘটনার জন্য পুলিশকে ধন্যবাদ জানাচ্ছি। আমার মেয়ের আত্মা শান্তি পাবে। মেয়েকে ফিরে পাব না। কিন্তু এই ঘটনা সমাজে এরটা কড়া বার্তা দেবে।