Cases Pending In Supreme Court: সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলার সংখ্যা কত জানেন? সংখ্যাটা জানলে চমকে উঠবেন
Supreme Court (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৪ অগাস্ট: সুপ্রিম কোর্টে (Supreme Court) ৭১ হাজারেরও বেশি মামলা বিচারাধীন (Cases Pending), যার মধ্যে ১০ হাজার মামলা এক দশকেরও বেশি সময় ধরে নিষ্পত্তির অপেক্ষায় পড়ে রয়েছে। বৃহস্পতিবার রাজ্যসভায় (Rajya Sabha) একটি প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন আইনমন্ত্রী কিরেন রিজিজু (Law Minister Kiren Rijiju)। লিখিত উত্তরে আইনমন্ত্রী বলেছেন যে ২ অগাস্ট পর্যন্ত ৭১ হাজার ৪১১টি মামলা শীর্ষ আদালতে বিচারাধীন ছিল, যার মধ্যে ৫৬ হাজার মামলা দেওয়ানি, ১৫ হাজারের বেশি মামলা ফৌজদারি।

তিনি বলেন, সর্বোচ্চ আদালতে মোট বিচারাধীন মামলার মধ্যে ১০ হাজার ৪৯১টি মামলা দশ বছরেরও বেশি সময় ধরে বিচারাধীন। ৪২ হাজারের বেশি মামলা মামলা ৫ বছরের কম এবং ১৮ হাজার ১৩৪টি মামলা ৫ থেকে ১০ বছর ধরে বিচারাধীন। আরও পড়ুন: Jharkhand MLAs Cash Seizure Case: সিবিআইয়ের হাতে তদন্তভার নয়, ঝাড়খণ্ডের ৩ কংগ্রেস বিধায়কের আর্জি খারিজ কলকাতা হাইকোর্টে

অন্য একটি প্রশ্নের উত্তরে রিজিজু জানিয়েছেন যে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন উচ্চ আদালতে ৪০ লাখ ২৮ হাজার ৫৯১টি মামলা বিচারাধীন ছিল, এই বছরের ২৯ জুলাই পর্যন্ত মামলার সংখ্যা বেড়ে হয়েছে ৫৯ লাখ ৫৫ হাজার ৯০৭টি। এই সময়কালে মামলার সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে। জেলা এবং নিম্ন আদালতেও ২০১৬ থেকে এই বছরের ২৯ জুলাই পর্যন্ত মামলার সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে ২ কোটি ৮২ লাখেরও বেশি মামলা পড়ে ছিল, এই বছর এই সংখ্যা ৪ কোটি ২৪ লাখ ছাড়িয়ে গিয়েছে।

বিচারাধীন মামলা নিষ্পত্তি করা বিচার বিভাগের আওতায়। মন্ত্রী বলেন, বিভিন্ন আদালতে মামলা দায়ের ও নিষ্পত্তি একটি ধারাবাহিক প্রক্রিয়া হলেও সংশ্লিষ্ট আদালত কর্তৃক বিভিন্ন ধরনের মামলা নিষ্পত্তির জন্য কোনও সময়সীমা নির্ধারণ করা হয়নি।