Hottest April: ১২২ বছরে উষ্ণতম এপ্রিল ভারতে যেসব অংশে
Heatwave In India (Photo Credit: File photo)

নতুন দিল্লি, ৩০ এপ্রিল: এপ্রিলের গরমের তেজ রেকর্ড ভেঙে দিল। দেশের উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে ১২২ বছরের মধ্যে উষ্ণতম এপ্রিল দেখল। সেই সঙ্গে আশঙ্কার খবর হল আগামী মে মাসেও এই উষ্ণতা আরও বাড়তে পারে। মে মাস জুড়েই দেশের উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে সর্বাধিক ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকদের থেকে বেশি থাকবে বলে আবহাওয়া দফতর (IMD)-জানিয়েছে। চলতি বছর এপ্রিলে মধ্য ভারতে গড় সর্বাধিক তাপমাত্রা ৩৭.৭৮ ডিগ্রি সেলসিয়াস থাকল। আর উত্তর পশ্চিম ভারতে গড় সর্বাধিক তাপমাত্রা থাকল ৩৫.৯০ ডিগ্রি সেলসিয়াস।

প্রসঙ্গত, ভারতের উত্তর পশ্চিমে থাকা রাজ্যগুলি হল-হরিয়ানা, পঞ্জাব, রাজস্থান, উত্তরাখণ্ড (একাংশ) ও উত্তরপ্রদেশ। আর মধ্য ভারতে থাকা রাজ্যগুলি হল- মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়। আরও পড়ুন: ৪ মে তিনদিনের সফরে বাংলায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

দেখুন টুইট

গোটা ভারতের কথা ধরলে, ২০২২ সালের এপ্রিলের গরম চতুর্থ উষ্ণতম। দেশের রাজধানী দিল্লিতে ৭২ বছরের মধ্যে চলতি বছর দেখা গেল দ্বিতীয় উষ্ণতম এপ্রিল মাস। এদিনও দিল্লির তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছিল। গত দু দিনে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৩.৫ ডিগ্রি ও ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে আবার দিল্লির বেশ কিছু অঞ্চলে লোডশেডিং চলছে।