PM On Masks: শুধু স্বাস্থ্যকর্মী বা সর্দি-কাশির রোগী নয়, সংক্রমণ এড়াতে সকলকে মাস্ক বাধ্যতামূলক করল কেন্দ্র
ভারতে করোনাভাইরাস (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৪ এপ্রিল: করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত যে হারে বাড়ছে ভারত সরকার তাতে ফের মাস্ক (Mask) ব্যবহারের পরামর্শ দিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় থেকে জানানো হয় সাধারণ মানুষকে কীভাবে নিজের তৈরি মাস্ক বানানো যায় এবং তা ব্যবহার করতে পারেন তাও বলা হয়। এর আগে স্বাস্থ্য মন্ত্রক থেকে বলেছিল জ্বর, সর্দির লক্ষণ থাকলে তবেই মাস্ক ব্যবহার করতে। সিওভিড -১৯ রোগীদের চিকিত্সা করা স্বাস্থ্যকর্মীদেরও মাস্ক ব্যবহার ব্যবহার করতে বলেছিল।

এবার সেই নির্দেশ থেকে সরে এবার সবাইকে বাড়ির বাইরে বেরোলেই মাস্ক পরার নির্দেশ দিল কেন্দ্র। তবে সার্জিক্যাল মাস্কের প্রয়োজন নেই, ঘরে তৈরি মাস্ক পরলেই হবে বলে জানানো হয়েছে। মাস্ক ব্যবহার করার সময়, অবশ্যই তা নিশ্চিত করা উচিত যে ব্যক্তি সাবান বা অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজারগুলি দিয়ে নিজের হাত ধোওয়া আছে কিনা। মাস্ক পরার পরে তার মুখ স্পর্শ করা এড়াতে হবে বল জানানো হয়।

আরও পড়ুন, 'আপনার অবদান অনেক দুঃস্থ মানুষের কাজে লাগবে', শাহরুখ খানকে ধন্যবাদ জানিয়ে টুইট মমতা ব্যানার্জির

ঘরে তৈরি পুনর্ব্যবহার যোগ্য মাস্ক এবার থেকে বাড়ির বাইরে বেরোতে হলে পরতেই হবে। নয়া নির্দেশিকায় এই কথা জানা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বিশেষ করে ঘনবসতিপূর্ণ এলাকায় যাদের বাস, তাঁদের বাইরে বেরোলেই মাস্ক পরার ওপরে জোর দেওয়া হয়েছে নির্দেশিকায়। এই ধরনের মাস্ক একজনেরটা অন্যজন ব্যবহার করতে পারবে না বলেও জানানো হয়েছে। বাড়ির প্রত্যেক সদস্যের জন্য ঘরেই দুটো করে কাপড়ের মাস্ক বানিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। প্রতিবার মাস্ক ব্যবহারের পর ভালো করে কেচে রোদে শুকিয়ে নিতেও বলা হয়েছে।