Mann Ki Baat Aug 25, 2019: 'ফিট ইন্ডিয়া মুভমেন্ট'-র সূচনা থেকে প্লাস্টিক বর্জন- মোদির 'মন কি বাত'-এ ফের নজর কাড়ল
মন কি বাত অনুষ্ঠানে নরেন্দ্র মোদির ফাইল ইমেজ (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ২৫ আগস্ট: Mann Ki Baat Highlights Of PM Modi Statements: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আজ সকাল ১১ টায় 'মন কি বাত' (Mann Ki Baat) অনুষ্ঠান নিয়ে প্রতি মাসের মতো এবারও হাজির হন। দ্বিতীয়বার প্রধানমন্ত্রীত্বের পদ পাওয়ার পর আজ ছিল 'মন কি বাত' এর তৃতীয় এপিসোড। ২০১৯ লোকসভা নির্বাচনে ব্যাপক জনাদেশ পেয়ে  প্রধানমন্ত্রীত্বের পদে ফের আসেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী আজ কৃষ্ণ জন্মোৎসবের উপলক্ষ্যকে কেন্দ্র করে দেশবাসীকে শুভেচ্ছাবার্তা জানান। স্বামী বিবেকানন্দকে (Swami Vivekananda) তিনি স্মরণ করেন এবং জাতীয় ক্রীড়া দিবস নিয়েও কথা বলেন। ২ অক্টোবর মহাত্মা গান্ধীর ১৫০- তম জন্মবার্ষিকী নিয়ে বক্তব্য রাখেন।

১১ সেপ্টেম্বর 'স্বচ্ছতাই সেবা' একপক্ষের কাজ শুরু হয়ে যাবে। রেডিওতে তাঁর বক্তব্যে জানান, তিনি নিজেকে অত্যন্ত ভাগ্যবান মনে করেন কারণ তিনি যেখানেই যান সেখানেই গান্ধীর নামে সবাই সম্মান করে। 'গান্ধীজি শুধুমাত্র সেবা ধর্ম পালন করেছেন তা নয়। তিনি সত্যের সাথে এক অটুট বন্ধন তৈরী করেছেন। আরও পড়ুন, অরুণ জেটলির প্রয়াণে গভীর শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি-র

নরেন্দ্র মোদী আজ যা যা বললেন, তার ১০ টি তথ্য একঝলকে:

১. দেশের প্রতিটি কোণায় পালিত হচ্ছে শ্রী কৃষ্ণের জন্মোৎসব উপলক্ষ্যে উৎসব ও মেলা। গতকাল শ্রী কৃষ্ণের জন্ম মহোৎসব গোটা ভারতে পালন করা হয়।

২. মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) ১৫০- তম জন্মবার্ষিকীতে (150th Birth Anniversary) আমরা প্লাষ্টিক বর্জনের ভিত্তি স্থাপন করব।

৩. মহাত্মা গান্ধীর ১৫০- তম জন্মদিন নিয়ে সারা ভারতে প্রস্তুতি চলছে।

৪. আমি দেশ বিদেশে যেখানেই গিয়েছি সেখানেই মহাত্মা গান্ধীর মহৎ কাজের জন্য প্রশংসা পেয়েছি। এর জন্য আমার নিজেকে ভাগ্যবান বলে মনে হয়।

৫. মহাত্মা গান্ধী আপামর জনগণের হয়ে কথা বলতেন। তিনি প্রতিটি মানুষকে সম্মান করতেন ও সমান মূল্য দিতেন।

৬. কয়েকমাস আগে আমি ডান্ডি গিয়েছিলাম। স্বাধীনতা আন্দোলনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিপ্লব ছিল ডান্ডি অভিযান। তাঁকে উদ্দেশ্য করে ওই রাজ্যে একটি আর্ট মিউজিয়াম উদ্বোধন করি।

৭. গান্ধীর জন্মবার্ষিকীতে শুধু যে খোলা শৌচকর্মকে নির্মূল করার ভিত্তিস্থাপন করবো তা নয়, প্লাষ্টিক বর্জনের বিরুদ্ধেও একটি পদক্ষেপ নেবো।

৮. আমরা গান্ধীর জন্মবার্ষিকীতে একটি 'শ্রমদান' উৎসবের আয়োজন করব, যেখানে সবাই একবার নিজের শ্রম প্রদান করবেন।

৯. 'পোষণ আন্দোলন' প্রচারের মধ্যে দিয়ে আধুনিক বৈজ্ঞানিক প্রচারের মাধ্যমে জনগণের কাছে এক আন্দোলনের বার্তা পৌঁছে দেওয়া হবে।

১০. স্বামী বিবেকানন্দের এক ঐতিহাসিক বাণীও তিনি এই দিন উল্লেখ করেন।

১১. ২৯ আগস্ট জাতীয় ক্রীড়া দিবসে 'ফিট ইন্ডিয়া মুভমেন্ট' (Fit India Movement) প্রকল্প চালু করা হবে।

১২. আমরা সবসময় পরিবেশ সংরক্ষণের কথা বলি। কিন্তু এবার পরিবেশ সংরক্ষণ শুধু নয়, পরিবেশ নিয়ে ভাবতে হবে।

এর আগে দুটি এপিসোডে তিনি কাশ্মীরের ৩৭০ ধারা নিয়ে ও বিজেপির বিপুল জয় নিয়ে কথা বলেছিলেন।