কেরলে বন্যা পরিস্থিতির অবনতি, ৪২ জনের মৃত্যু, জলের তোড়ে সম্পূর্ণ ভেসে গেল আস্ত একটা গ্রাম
কেরলে ভয়াবহ বন্যার ছবি। Photo Credits: mallupage Instagram)

তিরুবন্ততপুরম, ১০ অগাস্ট: Kerala Floods: গত বছরের ভয়াবহ স্মৃতি উস্কে এবারও ভগবানের নিজের দেশ হিসেবে পরিচিত কেরলে বন্যা পরিস্থিতি বেশ উদ্বেগজনক অবস্থায়। এখনও পর্যন্ত চলতি বছরের বন্যায় ৪২ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

বন্যার সঙ্গে ধ্বসের কারণেও বন্যাদুর্গতরা সমস্যায় পড়ছেন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, বন্যার কারণে লক্ষাধিক মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হয়েছে। আরও পড়ুন-গড়িয়াহাটে পথ দুর্ঘটনা, দুটি বাসের রেষারেষিতে কান খোয়ালেন যাত্রী

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে কোঝিকোড় এবং মালাপ্পুরাম জেলা। এই দুই জেলায় ২২ জনের প্রাণহানি হয়েছে। রাহুল গান্ধী যে কেন্দ্রের সাংসদ, সেই ওয়ানাডও মারাত্মকভাবে বন্যার কোপে পড়েছে। বন্যায় ওয়ানাডে ৯জনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। সরকারী হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত রাজ্যের মোট ১,০৭,৬৯৯ মানুষকে বন্যা কবলিত জায়গা থেকে নিরাপদ জায়গায় নিয়ে আসা সম্ভব হয়েছে। তাদের মধ্যে ওয়ানাডের মানুষ আছেন প্রায় ২৫ হাজার। আগামিকাল, রবিবার রাহুল গান্ধী ওয়ানডে-আসছেন দুর্গত মানুষদের পাশে দাঁড়াতে।

এদিকে, বন্যা ও ভুমিধসের চাপে জলের তোড়ে গতকাল পুথুমালা নামের একটা গ্রামকেই পুরোটা নিশ্চহ্ন করে দিয়েছে। এই গ্রামে ছিল ১০০ একরের চা বাগান, ক্যান্টিন, মন্দির-মসজিদ, পোস্ট অফিস। সবই ভাসিয়ে নিয়ে গিয়েছে ভয়াবহ বন্যা। ৬ জনের দেহ উদ্ধার হয়েছে। ১৮ জন নিখোঁজ।

গত বছর অগাস্টে কেরলের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যায় চার শতাধিক মানুষের প্রাণহানী হয়েছিল, লক্ষাধিক মানুষ ঘরছাড়া হয়েছিলেন।