Heatwave: গরম শুরু হতে না হতেই তাপপ্রবাহের সতর্কতা, প্রচণ্ড দাবদাহে পুড়তে পারে এই রাজ্যগুলি
Heatwave In India (Photo Credit: Latestly)

দিল্লি, ৪ মার্চ: গ্রীষ্মকাল (Summer) শুরু হতে না হতেই এবার সতর্কতা জারি করা হল সরকারের তরফে। চড়া গরম এবং রোদ শুরু হওয়ার আগেই এবার তাপপ্রবাহ (Heatwave)  শুরুর সতর্কতা জারি করল কর্ণাটকের (Karnataka) স্বাস্থ্য দফতর। চলতি বছর প্রচণ্ড গরম পড়তে পারে। সেই  সঙ্গে শুরু হবে তাপপ্রবাহ।  কর্ণাটক স্বাস্থ্য দফতরের তরফে এমনই সতর্কতা জারি করা হয়। বিশেষ করে অন্তঃসত্ত্বা মহিলা, শিশু, মানসিকভাবে অসুস্থদের পাশাপাশি যাঁরা অতিরিক্ত রক্তচাপের অসুখে ভোগেন, তাঁদেরকে আরও বেশি করে সতর্ক করা হয়েছে। প্রচণ্ড গরমে প্রত্যেকে যাতে সতর্ক থাকেন, সে বিষয়ে বার বার জানানো হয়েছে। ফলে প্রচণ্ড গরমে বেশি করে জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে বাটার মিল্ক,লেবু জল, ফলের রস, লসসি, ওআরএস খাওয়ার পরামর্শ দেওয়া হয় চিকিৎসকদের তরফে। পাশাপাশি সবজি এবং ফল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। যে ফল এবং সবজিতে বেশি করে জল রয়েছে, তা খাওয়ার কথা বার বার বলা হয়েছে।

আরও পড়ুন: Protect Your Child From Heatwaves: তাপপ্রবাহ থেকে শিশুদের রক্ষা করবেন কীভাবে, দেখুন

সেই সঙ্গে হালকা পোশাক, হালকা জুতো পরার কথা বলা হয়েছে। সেই সঙ্গে রোদে বের হলে মাথা ঢাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সেই সঙ্গে যে বয়স্ক মানুষরা একা থাকেন, নিয়ম করে যাতে তাঁদের শারীরিক পরীক্ষা করানো হয়, সে বিষয়েও সতর্ক করা হয়েছে প্রত্যেককে।

এবারের গরমে বেশ কয়েকটি তাপপ্রবাহ শুরু হতে পারে বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। যার জেরে তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র এবং ওড়িশায় তাপপ্রবাহের দাপট বাড়তে পারে চলতি বছর। ফলে এই সব রাজ্যের মানুষ যাতে সতর্ক থাকেন, সে বিষয়ে বার বার জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।