Haryana & Maharashtra Assembly elections: হরিয়ানা ও মহারাষ্ট্র বিধানসভার ভোট ২১ অক্টোবর, ফল ঘোষণা ২৪ তারিখ
সুনীল অরোরা (Photo Credits: DD News/Screengrab)

নয়া দিল্লি, ২১ সেপ্টেম্বর: Maharashtra and Haryana Election: হরিয়ানা ও মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন হবে ২১ অক্টোবর। ভোট গণনা হবে ২৪ অক্টোবর। সাংবাদিক বৈঠক করে ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission of India)। আজ বেলা ১২ টায় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল কুমার আরোরা (Sunil Arora) সাংবাদিক বৈঠক করেন। নির্বাচন কমিশনের ভোট গ্রহণ ও গণনার দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই হরিয়ানা ও মহারাষ্ট্রে লাগু হল আদর্শ আচরণবিধি (Model Code of Conduct)। ৯ নভেম্বর মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ শেষ হবে। হরিয়ানা বিধানসভার মেয়াদ শেষ হবে ২ নভেম্বর। ফলে তার আগেই নতুন সরকার গঠনের প্রক্রিয়া শেষ করতে হবে নির্বাচন কমিশনকে। মুখ্য নির্বাচন কমিশনার বলেন, "২৭ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি জারি হবে ৷ মনোনয়ন জমার শেষ দিন ৪ অক্টোবর ৷ ৭ অক্টোবর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৷ ২১ অক্টোবর দুই রাজ্যেই ভোট হবে ৷ ২৪ অক্টোবর ভোটের ফল ঘোষণা হবে ৷"

হরিয়ানা, মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন ছাড়াও দেশের মোট ৬৪টি বিধানসভা আসনে উপ নির্বাচনের (By Election) ভোটগ্রহণ হবে ২১ অক্টোবর। সেই রাজ্যগুলি হল অরুণাচল প্রদেশ, বিহার, ছত্তিশগড়, অসম, গুজরাত, হিমাচলপ্রদেশ, কর্নাটক, কেরল, মধ্যপ্রদেশ, মেঘালয়, ওড়িশা, পুদুচেরি, পঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা ও উত্তরপ্রদেশ। হরিয়ানা ও মহারাষ্ট্র বিধানসভার ফল ঘোষণার সঙ্গেই ওই ৬৪ আসনের উপ নির্বাচনের ফল ঘোষণা হবে। আরও পড়ুন : Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শারীরিক নির্যাতনের স্বীকার, পুলিশে অভিযোগ দায়ের বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল

মডেল কোড অফ কন্ডাক্ট জারি হওয়ার পর মহারাষ্ট্র ও হরিয়ানা সরকার আর কোনও নতুন প্রকল্পের ঘোষণা করতে পারবে না। মহারাষ্ট্রের মোট বিধানসভা আসন ২৮৮। এখানে লড়াই বিজেপি- শিবসেনা (BJP- Shiv Sena) জোটের সঙ্গে কংগ্রেস (Congress) ও শরদ পাওয়ারের এনসিপির (NCP)। লোকসভা ভোটের আগে শিবসেনার সঙ্গে শরিক বিজেপির বেশ কিছু বিষয়ে বিবাদ হলেও বর্তমানে ফের জোট করেছে এই দুই দল। মহারাষ্ট্রের ক্ষমতা দখলে মরিয়া বিজেপির গেরুয়া শিবির। অন্যদিকে হরিয়ানাতেও বিগত পাঁচ বছর ধরে শাসন ক্ষমতা দখল করে আছে বিজেপি। ৮০ আসনের বিধানসভায় সরাসরি লড়াই কংগ্রেস ও পদ্ম শিবিরের মধ্যে। আগামী পাঁচ বছরের জন্য কংগ্রেসকে হারিয়ে ফের ক্ষমতা দখল করতে ইতিমধ্যেই জমিয়ে প্রচার শুরু করেছে গেরুয়া শিবির।