Gyanvapi Row: জ্ঞানবাপী নিয়ে অবমাননাকর ফেসবুক পোস্ট, গ্রেফতার দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক
Delhi University professor Ratan Lal (Photo: Twitter)

নয়াদিল্লি, ২১ মে: বারাণসীর জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque Complex) ভিতরে ওজুখানায় শিবলিঙ্গ (Shivling) পাওয়া গিয়েছে বলে দাবি করেছে হিন্দু সংগঠনগুলি। আর তা নিয়ে সোশাল মিডিয়ায় অবমাননাকর পোস্ট করার জন্য গ্রেফতার হলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) এক অধ্যাপক। তাঁর নাম রতন লাল (Ratan Lal)। শুক্রবার রাতে লালকে গ্রেফতার করে সিভিল লাইন পুলিশ। শনিবার তাঁকে তিস হাজারি আদালতে হাজির করা হবে। উস্কানিমূলক পোস্ট করার জন্য লালের বিরুদ্ধে ১৮ মে এফআইআর করা হয়।

জানা গিয়েছে, জ্ঞানবাপী মসজিদে পাওয়া 'শিবলিঙ্গে'র সর্বশেষ ছবি সহ রতন লাল অবমাননাকর কন্টেন্ট-সহ ফেসবুকে পোস্ট করেন। তাঁর বিরুদ্ধে এরপর দিল্লি পুলিশকে চিঠি লিখে অভিযোগ জানান আইনজীবী বিনীত জিন্দাল। তিনি বলেন, "আমাদের সংবিধান প্রতিটি নাগরিককে বাক ও মত প্রকাশের স্বাধীনতা প্রদান করে। কিন্তু এই অধিকারের অপব্যবহার অবর্ণনীয়। যখন এটি দেশের সম্মান ও সম্প্রীতিকে হুমকির মুখে ফেলে এবং সম্প্রদায় ও ধর্মের ভিত্তিতে নাগরিকদের উস্কে দেয় এবং জাতির নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে। একটি গুরুতর অপরাধ হিসাবে বিবেচিত।" আরও পড়ুন: Gyanvapi Mosque Case: ১৯৯১ সালের আইন দ্বারা উপাসনার স্থানের ধর্মীয় চরিত্র নির্ণয়ে বাধা নেই, জ্ঞানবাপী মামলায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার সাগর সিং কালসি বলেছেন, "দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের ইতিহাসের অধ্যাপক রতন লালের বিরুদ্ধে ধর্ম বা ধর্মীয় বিশ্বাসের অবমাননা করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য ইচ্ছাকৃত এবং বিদ্বেষপূর্ণ ফেসবুক পোস্ট করার অভিযোগ করা হয়েছে। এই বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। উত্তর জেলার সাইবার পুলিশ স্টেশনে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ ও ২৯৫ এ ধারায় মামলা দায়ের করেছে পুলিশ।