গুজরাটে বন্যায় আটকে পড়া শিশুকে কপ্টারের মাধ্যমে কীভাবে উদ্ধার করা হচ্ছে, দেখুন চমকে ওঠা ভিডিও
দেখুন কাীভাবে শিশুটিকে উদ্ধার করা হচ্ছে। (Photo Credits: ANI)

আহমেদাবাদ, ১১ অগাস্ট: Gujarat Flood Situation। টানা বৃষ্টিতে গুজরাটের বন্যা পরিস্থিতির অবস্থা ভয়াবহ আকার নিচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)- র রাজ্যের ভদোদরা, মোরবি এবং ছারমাদি জেলার বেশিরভাগ অংশ জলের তলায়। টানা মুষলধারায় বৃষ্টির কারণে বন্যা, আর সেই কারণে ১৯ জনের মৃত্যু হয়েছে। প্রশাসনের তৎপরতায় অনেককেই উদ্ধার করা সম্ভব হয়েছে। ত্রান বিলির কাজেও তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। তবে বন্যা দুর্গতদের কাছে যাওয়ার কাজ কঠিন হচ্ছে। উদ্ধারকাজে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)- র সঙ্গে সেনাবাহিনীকেও কাজে লাগানো হয়েছে। ভারতীয় নৌ বাহিনীও ত্রান ও উদ্ধার কাজে আছে।

ভদোদরায় সাধারণ জনজীবন একেবারে ব্যাহত হয়েছে। গুজরাটে টানা বৃষ্টিতে বিশ্বামিত্র নদীর জলস্তর অনেকটা বাড়ায় সমস্যা বাড়ছে। গতকাল, শনিবার জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)মোরবি জেলার কস্তুরবা গান্ধী গার্লস স্কুল জলবন্দি ৪৭ জন ছাত্রীকে উদ্ধার করা হয়।  আরও পড়ুন-পুত্রবধুকে বন্দুকের ভয় দেখিয়ে ধর্ষণ দিল্লির প্রাক্তন বিজেপি বিধায়কের

পাশাপাশি এলাকার জলবন্দি ৮৫জনকেও উদ্ধার করা হয় বায়ুসেনার বিশেষ কপ্টার অভিযানে। ছারমাদি এলাকায় বন্য়ায় আটকে পড়া এই ৮৫ জনের মধ্যে আবার দুজন গর্ভবতী মহিলা ও দুই শিশুও ছিল।

দেখুন কীভাবে শিশুটিকে উদ্ধার করা হল--

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, গুজরাটে বৃষ্টির মাত্রা এ বছর বেশ খানিকটা বেশি। বার্ষিক গড় বৃষ্টিপাতের ৭৭.৮০ শতাংশ বৃষ্টি ইতিমধ্যেই গুজরাটে হয়ে গিয়েছে। দক্ষিণ গুজরাটে হয়েছে ৯৮.৩১ শতাংস বৃষ্টি। শনিবার টানা আট ঘণ্টা মুষলধারে বৃষ্টি হতে থাকে মোরবি জেলায়। মোরবি জেলায় বৃষ্টিপাতের পরিমাণ ২৬৮ মিলিমিটার। যা সাম্প্রতিককালে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।