Centre Approves COVID-19 Emergency Package: করোনা মোকাবিলায় রাজ্যগুলির জন্য ১৫০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা কেন্দ্রের
Photo Credits: Getty Images)

কলকাতা, ৯ এপ্রিল: করোনাভাইরাসের মোকাবিলায় (COVID-19 Emergency Response) রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য ১৫ হাজার কোটি টাকার তহবিল বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। মাট তহবিলের মধ্যে ৭ হাজার ৭৭৪ কোটি টাকা জরুরি ভিত্তিতে খরচ করা হবে। বাকি টাকা আগামী চার বছরের জন্য মাঝারি অথবা মেয়াদি পরিকল্পনা খাতে ব্যায় করা হবে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Union Ministry of Health and Family Welfare) বলেছে যে প্যাকেজের মূল উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে ডায়াগনস্টিকস এবং করোনার চিকিৎসায় পরিকাঠামো তৈরি, প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধ কেনা। এছাড়া ভবিষ্যতে রোগের প্রকোপ প্রতিরোধ এবং প্রস্তুতিতে এই অর্থ ব্যবহার করা হবে। পাশাপাশি চিকিৎসকদের নিরাপত্তা দিতেও এই প্রকল্প থেকে টাকা খরচ করা হবে বলে জানান হয়েছে। কারণ দেশে এখনও পর্যন্ত PPE পর্যাপ্ত পরিমাণে নেই বলে অভিযোগ। এছাড়া এটি ল্যাবরেটরি তৈরি ও জোরদার নজরদারি কার্যক্রম, জৈব-সুরক্ষা প্রস্তুতি, মহামারী গবেষণার কাজে ব্যায় করা হবে। আরও পড়ুন: West Bengal: লকডাউন ভেঙে বউভাতের অনুষ্ঠানে হাজির ৩০০, শ্রীঘরে তৃণমূল নেতা

২৪ মার্চ দেশবাসীর উদ্দেশ ভাষণ দেওয়ার সময় বিপুল অঙ্কের বরাদ্দের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী জানান, কেন্দ্র সরকার দেশের স্বাস্থ্য পরিকাঠামো মজবুত করার জন্য আজ ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা, ইকুইপমেন্ট, ভেন্টিলেটর, আইসোলেশনের ব্যবস্থা ইত্যাদির জন্য এই টাকা খরচ করা হবে।