COVID-19 Crisis: মোটর গাড়ির ড্রাইভিং লাইসেন্স এবং অন্যান্য পরিবহনের নথি নবীকরণের মেয়াদ বাড়ল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত
প্রতীকী ছবি (Photo Credits: Wikipedia)

নতুন দিল্লি, ৯ জুন: কেন্দ্রীয় পরিবহন ও জাতীয় সড়কমন্ত্রী নীতিন গডকড়ি (Nitin Gadkari) মঙ্গলবার ঘোষণা করেন মোটর গাড়ি এবং অন্যান্য গাড়ির লাইসেন্স নথির মেয়াদ বাড়ালো ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত। প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এই নিয়ম ধার্য করেছেন পরিবহনমন্ত্রী। তিনি টুইট করে জানান,"সমস্যার মুখোমুখি হওয়া এড়াতে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে পরিবহনকারী এবং নাগরিকের মুখোমুখি এড়াতে রাজ্য সরকারকে জানানো হচ্ছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত পরিবহনের লাইসেন্স মেয়াদ বৃদ্ধির করা হোক।"

লকডাউনের পর এই নিয়ে তিনবার লাইসেন্স, গাড়ির উপযুক্ততা, অনুমতিপত্র ও নথিভুক্তকরণের মেয়াদ বৃদ্ধি করা হয়। মোটরগাড়ি থেকে সকল পরিবহন গাড়ির ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। মন্ত্রক থেকে আরও জানানো হয়,"রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানানো হচ্ছে মোটর ভেহিকেল অ্যাক্ট, ১৯৮৮ এবং অন্যান্য আইন অনুযায়ী পরিস্থিতির কথা মাথায় রেখে শিথিল করা হচ্ছে। এই মুহূর্তে অনুমতিপত্র ও নথিভুক্তকরণের মেয়াদ বাড়ানো হচ্ছে। ফি এবং শুল্ক নবীকরণ এই সময়সীমায় করা হবে না।" আরও জানানো হয় মহামারীর প্রকোপ কমে পরিস্থিতি হলে তবেই হবে। আরও পড়ুন, আনলক-১ এ সংক্রমণ রুখতে সরকারি কর্মীদের জন্য নয়া গাইড লাইন কেন্দ্রের

করোনার কারণে সমস্ত নিয়মকানুনই প্রায় ওলটপালট হয়ে যায়। দেশবাসী নিজের অভ্যাস কাটিয়ে নতুন পরিস্থিতিতেকে মানিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। এরই মধ্যে থমকে যায় সমস্ত কাজ। তবে আনলক ১-এ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও এখনও আতঙ্ক কমেনি। তাই যতদিন না করোনা প্রতিরোধের ভ্যাকসিন বেরোয় ততদিন সমস্ত প্রকার সুরক্ষা ব্যবস্থা বজায় রাখা অনিবার্য।