Gold Prices Today: রেকর্ড দাম বৃদ্ধি সোনার, প্রতি ১০ গ্রামের দাম ৫০ হাজার ছাড়াল
সোনার গয়না (Photo credits: Pixabay)

নতুন দিল্লি, ২২ জুলাই: রেকর্ড দাম বৃদ্ধি সোনার (Gold) ৷ প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫০ হাজারের ঘর ছাড়িয়েছে। অর্থনৈতিক মন্দার মধ্যে ইক্যুইটি এবং সম্পত্তি সহ অন্যান্য সম্পদের দাম তলানিতে থাকায় হলুদ ধাতুর দাম ক্রমেই বেড়ে চলেছে। করোনাভাইরাস (Coronavirus) মহামারীর সময়ে টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতিতে বিনিয়োগকারীরা সোনা কিনছেন। যা নিরাপদ বিনিয়াগ বলে মনে করছেন তাঁরা। আর সেই কারণেই চড়চড় করে দাম বাড়ছে।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (World Gold Council) সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলা হয়েছে যে করোনা মহামারীর মধ্যে বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগে ঝুঁকছেন। এমনিতেই গয়না সোার চাহিদা কমেছে। আর সেই ফাঁক পূরণ করছে সোনায় বিনিয়োগ। গোল্ড মিড ইয়ার আউটলুক ২০২০ শীর্ষক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিবেশে তিনটি বিষয়ের কারণে সোনাতে বিনিয়োগ বাড়ছে, সেগুলি হল উচ্চ ঝুঁকি এবং অনিশ্চয়তা, ব্যায়ের কম সুযোগ এবং ইতিবাচক দাম। আরও পড়ুন: Children Served Liquor For Covid Protection: খেলে করোনা হবে না, তাই বাচ্চাদের দেওয়া হল দেশি মদ; ভাইরাল ভিডিয়ো

আগামী ৬ থেকে ৯ মাসে আরও বাড়বে দাম এবং রেকর্ড স্তরে পৌঁছে যাবে সোনার দাম বলে মনে করা হচ্ছে ৷ অনুমান করা হচ্ছে, আগামী ৩ থেকে ৫ মাসের মধ্যে আন্তর্জাতিক বাজারে ২ হাজার ডলার প্রতি আউন্স হতে চলেছে সোনার দাম ৷ সোনার পাশাপাশি দাম বাড়ছে রুপোরও। আজ এক কেজি রুপোর দাম ৬০ হাজার ৭৮২ টাকা। যা কয়েক বছরে সর্বোচ্চ।