Goa: সেনাবাহিনীতে পরীক্ষা দিতে এসে খোলা জায়গাতেই ঘুম-শৌচকার্য তরুণ জওয়ানদের!
খোলা জায়গাতেই ঘুম-শৌচকার্য তরুণ জওয়ানদের (প্রতীকী ছবি: Flickr)

পানাজি, ১১ ডিসেম্বর: ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) যোগ দিতে চান। তাই গোয়া আর্মি ভারতীর পরীক্ষায় যোগ দিতে ভিন রাজ্য থেকে গোয়ার (Goa) পনডায় পৌঁছন হাজার হাজার পরীক্ষার্থী। কিন্তু সেনার তরফে তাঁদের জন্য রাখা হয়নি থাকার ব্যবস্থা। এমনকী করা হয়নি প্রাতঃকৃত্য (Toilate) করার বন্দোবস্তটুকুও। ফলে বাধ্য হয়েই খোলা আকাশের নীচে রাত কাটানোর সঙ্গে সঙ্গে খোলা জায়গাতেই মলমূত্র (Defecation) ত্যাগ করতেও বাধ্য হচ্ছেন দেশের ভবিষ্যৎ জওয়ানরা। ঘটনা জানাজানি হতেই সোরগোল পরে যায়। ছবি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

গত ৯ ডিসেম্বর থেকে চলছে সেনাবাহিনীর নিয়োগ পর্ব। যা চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। ততদিন পর্যন্ত এইভাবেই থাকতে বাধ্য হচ্ছেন পরীক্ষার্থীরা। কারোর ঠিকানা ফুটপাত তো কারোর মন্দির। টাইমস অফ ইন্ডিয়ার  খবর অনুযায়ী, সেনাবাহিনীতে পরীক্ষা দিতে এসে এভাবেই সময় কাটাতে হচ্ছেন হাজার হাজার পরীক্ষার্থী। বেশিরভাগই রয়েছেন পোনডার হনুমান মন্দিরে। খোলা জায়গায় অবিরাম মলমূত্র ত্যাগ অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে দর্শনার্থী থেকে স্থানীয় বাসিন্দাদের (Locals) । আরও পড়ুন: Vice President Venkaiah Naidu: মহিলাদের অস্ত্রশস্ত্র সঙ্গে রাখার প্রয়োজন নেই, অন্যরাই তাঁদের রক্ষা করবেন, সংসদে বললেন বেঙ্কাইয়া নায়ডু

তবে এই প্রথম নয়, প্রতিবারই সেনাবাহিনীর নিয়োগ পর্ব চলাকালীন এমন পরিস্থিতির সৃষ্টি হয় বলে জানিয়েছেন স্থানীয়রা। দেশে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ বন্ধ হয়ে গিয়েছে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেখানে কীভাবে খোদ দেশের ভবিষ্যৎ প্রতিরক্ষা ক্ষেত্রে এমন ঘটতে পারে তা নিয়েই উঠছে প্রশ্ন।