Gehlot : নরেন্দ্র মোদীর জাতি মণ্ডল কমিশনের দ্বারা প্রস্তাবিত নয়, রাহুল গান্ধীর বক্তব্যকে সমর্থন জানিয়ে মন্তব্য অশোক গেহলতের
Ashok Gehlot (Photo Credits: Facebook)

প্রধানমন্ত্রীর ওবিসি মন্তব্যের পাল্টা হিসেবে রাহুল গান্ধী জানিয়েছিলেন নরেন্দ্র মোদী ওবিসি নন। এবার সেই মন্তব্যকে সমর্থন করলেন রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলত। শুক্রবার তিনি জানান মন্ডল কমিশন (Mondal Commision) এবং বক্সি কমিশনের (Boxi Commision) হিসেবে নরেন্দ্র মোদীর জাতি ওবিসি লিস্টের অর্ন্তগত নয়।

এক্স হ্যান্ডেলে পোস্টের মাধ্যমে জানান, "নরেন্দ্র মোদীর ওবিসি অর্ন্তভুক্তি নিয়ে প্রধানমন্ত্রী ঠিকই বলেছেন, কেননা মোদী বা ঘাঞ্চি মন্ডল বা বক্সি কমিশনের তৈরী তালিকার অর্ন্তভুক্ত নয়। যেটা ১৯৭৮ সালে গুজরাটে পিছিয়ে পড়া শ্রেণীদের জন্য তৈরী করা হয়েছিল। ওনার জাতি সারা দেশে ব্যবসায়িক সম্প্রদায় থেকে। জৈন, আগরওয়াল এবং মহেশ্বরী সম্প্রদায়ের লোকেরা সাধারনত এই ধরনের পদবী ব্যবহার করেন।"

এছাড়াও গেহলত জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদি নিজেকে ওবিসি সম্প্রদায়ের বড় সমর্থক মনে করেন তাহলে তাঁর দেশজুড়ে জাতিগত সমীক্ষা শুরু করা একান্ত প্রয়োজন।

যদিও ওবিসি শংসা পত্র নিয়ে রাহুল গান্ধীর বক্তব্যকে মিথ্যে বলেছেন বিজেপি অমিত মালভিয়া, এই প্রসঙ্গে তিনি একটি তথ্য শেয়ার করেছেন যেখানে তিনি ওবিসি সম্প্রদায়ের একটি তালিকা দেখিয়েছেন যা ১৯৯৯ সালে ২৭ অক্টোবরের। যেখানে পিছিয়ে পড়া সম্প্রদায় হিসেবে মোদী পদবি অর্ন্তভুক্ত রয়েছে বলে জানিয়েছেন তিনি। নরেন্দ্র মোদীর গুজরাটের মুখ্যমন্ত্রী হওয়ার ২ বছর আগে এই সম্প্রদায়কে ওবিসির অর্ন্তভুক্ত করা হয়েছিল বলে জানান তিনি।