Narendra Modi Video: বালিতে পৌঁছে ইন্দোনেশিয়ার বাদ্যযন্ত্র বাজালেন মোদী, দেখুন ভিডিয়ো
PM Modi (Photo Credit: Video Screen Grab)

বালি, ১৫ নভেম্বর: জি ২০ শীর্ষ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে সোমবার ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। বালিতে পৌঁছনোর পর প্রধানমন্ত্রীকে স্বগাত জানানো হয়। সোমবার ইন্দোনেশিয়ায় পৌঁছে, মঙ্গলবার দুপুরে (স্থানীয় সময় অনুযায়ী) বালির অনুষ্ঠানস্থলে হাজির হন প্রধানমন্ত্রী। যেখানে ভারতীয় পোশাকে হাজির হয়ে ইন্দোনেশিয়ার বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র বাজাতে শুরু করেন প্রধানমন্ত্রী। বালির অনুষ্ঠানস্থলে পৌঁছে সে দেশের একাধিক বাদ্যযন্ত্র বাজাতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সেই সঙ্গে বালিতে হাজির শিল্পীদের সামনে হাত জোড় করে তাঁদের প্রতি-শুভেচ্ছাও জানান ভারতের প্রধানমন্ত্রী। দেখুন সেই ভিডিয়ো...

 

জি ২০ শীর্ষ সম্মেলনে হাজির হয়ে বিশ্বের তাবড় নেতাদের সঙ্গে সাক্ষাৎ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডন (Joe Biden) থেকে শুরু করে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক (Rishi Sunak), প্রত্যেকের সঙ্গে সাক্ষাৎ করছেন মোদী। ইন্দোনেশিয়ার বালিতে যখন ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে মোদী সাক্ষাৎ করেন, সেই ছবি পিএমও-র তরফে ট্যুইট করা হয়। জো বাইডেন, ঋষি সুনকদের পাশাপাশি চিনের প্রেসিডেন্ট সি জিনপিং, ফ্রান্সের প্রেসিডেন্ট মারকনরাও হাজির। তবে শি জিনপিংয়ের সঙ্গে মোদীর বৈঠক হবে কি না, সে বিষয়ে স্পষ্ট ইঙ্গিত মেলেনি।

চলতি বছর ডিসেম্বরের শুরুতে জি ২০-এর সভাপতিত্ব গ্রহণ করবে ভারত। ফলে এবারের জি ২০ শীর্ষ সম্মেলন ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। জি ২০ সম্মেলনের বাইরেও প্রধানমন্ত্রী বিশ্বের বেশ কয়েকজন তাবড় নেতার সঙ্গে বৈঠক করবেন বলে জানা যায়। মোদীর সাক্ষাৎকারের তালিকায় কোন কোন বিশ্ব নেতা থাকবেন, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে জি ২০ সম্মেলনের বাইরে যে বিশ্ব নেতাদের সঙ্গে মোদী বৈঠক করবেন, তাঁদের সঙ্গে দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েই আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।