Petrol Prices Hiked Again: কলকাতায় সেঞ্চুরি হাঁকানোর প্রতিজ্ঞা নিয়েই যেন ফের বাড়ল পেট্রোলের দাম
পেট্রল-ডিজেল (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ৫ জুলাই: দেশে পেট্রোলের দাম (Petrol Prices) বাড়া আর নতুন কোনও খবর নয়। সপ্তাহের শুরুতেও সেই পুরনো খবর, নতুন মোড়কে। ডিজেলের দাম অপরিবর্তিত থাকলেও, ফের বাড়ল পেট্রোলের দর। গত দু মাসে এই নিয়ে ৩৫ বার বাড়ল পেট্রোলের দাম। যাতে সাধারণ মানুষের দীর্ঘশ্বাস এখন নাভিশ্বাসে পরিণত হওয়ার জোগাড়। রাজ্যের বিভিন্ন অংশে ইতিমধ্যেই পেট্রোলের লিটার প্রতি দর ১০০ ছাড়িয়েছে, যেভাবে পেট্রোলের দর বেড়েই চলেছে তাতে কলকাতার পেট্রোল পাম্পগুলোতেও যে রেট চার্টে সেঞ্চুরি দেখা যাবে ইঙ্গিত সে দিকেই। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (IOC) দেওয়া হিসেব অনুযায়ী পেট্রোলে লিটার প্রতি ৩৪-৩৫ পয়সা বাড়ল। আরও পড়ুন: জন্মদিনের জন্য ২ হাজার টাকা না মেলায় গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যা ছেলের  

পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনপর্ব মেটার পর থেকেই পেট্রোল-ডিজেলের দাম ক্রমশ বেড়েই চলেছে। সেই যে মে মাস থেকে পেট্রোল-ডিজেলের দর ঊর্ধ্বগামী, তা এখন আকাশছুঁয়েছে। অথচ আন্তর্জাতিক বাজারে যে তেলের দর এতটা বেড়েছে তা কিন্তু মোটেও নয়।

দেশের বিরোধী দলগুলো বিচ্ছিন্নভাবে এই নিয়ে প্রতিবাদ করলেও সেঞ্চুরি হাঁকানো পেট্রোলের দর নিয়ে এখনও সেভাবে সংগঠিত প্রতিবাদ দেশজুড়ে হয়নি। তবে সাধারণ মানুষের ক্ষোভ এ নিয়ে বেড়েই চলেছে। মুম্বই, চেন্নাইয়ে পেট্রোলের দর ইতিমধ্যেই ১০০ ছাড়িয়েছে, কলকাতা-দিল্লিতে সেঞ্চুরি হাঁকানো আর মাত্র কয়েক পয়সার অপেক্ষা।

কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দর দাঁড়িয়েছে ৯৯.৮৪ লিটার। ডিজেল সেখানে ৯২.২৭ টাকা। দিল্লিতে প্রটোলের দর লিটার প্রতি একশো হতে আর মাত্র ১৪ পয়সা বাকি। মুম্বই ও চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোলের দর যথাক্রমে ১০৫.৯২ টাকা ও ১০০.৭৫ টাকা।