Eknath Shinde Profile: অটোচালক থেকে মহারাষ্ট্রের কুর্শিতে, কে এই একনাথ শিন্ডে?
Eknath Shinde (Photo: Twitter)

মুম্বই, ৩০ জুন: আজ বৃহস্পতিবার রাত ৭টা বেজে ৩০ মিনিটে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী (Chief Minister of Maharashtra) পদে শপথ নেবেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে (Eknath Shinde) । বিজেপির (BJP) সঙ্গে জোটে গিয়েই মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন একনাথ। এদিন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে সাক্ষাৎপর্ব মিটিয়ে বেরিয়েই সাংবাদিকদের একথা বলেন বিজেপি নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadnavis)।

প্রথম জীবনে অটো চালাতেন একনাথ শিন্ডে। তিনি মহারাষ্ট্রের সাতারা থেকে কিশোর বয়সে মুম্বই আসেন এবং শিবসেনায় যোগ দেন। দলের জন্য একটি শ্রমিক ইউনিয়ন চালু করার পরে আস্তে আস্তে তাঁর উন্নতি হতে শুরু করে। ১৯৯৭ সালে থানে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের কাউন্সিলর নির্বাচিত হন। শিবসেনা তাঁকে থানে এলাকায় কাজ করার দায়িত্ব দিয়েছিল। আর সেটাই তিনি কাজে লাগিয়ে নিজের ঘাঁটি তৈরি করেছেন। আরও পড়ুন: Shiv Sena MLAs Dancing: একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হচ্ছেন, ঘোষণা হতেই গোয়ার হোটেলে নাচ শিবসেনা বিধায়কদের; দেখুন ভিডিও

২০০৪ সালে মহারাষ্ট্র বিধানসভায় বিধায়ক হিসেবে প্রথমবার নির্বাচিত হন শিন্ডে। দলের প্রতিষ্ঠাতা বাল ঠাকরের ভাইপো রাজ পদত্যাগ করে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) চালু করার পর শিবসেনায় তাঁর অবস্থান আরও শক্তিশালী হয়ে ওঠে। তাঁর ছেলে শ্রীকান্ত শিন্ডে কল্যাণ লোকসভা আসনের সাংসদ। তাঁর ভাই প্রকাশ শিন্ডে কাউন্সিলর। ২৫ বছর পর যখন শিবসেনা বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে একা লড়ার সিদ্ধান্ত নেয়, শিন্ডে রাজ্য বিধানসভায় বিরোধী দলের নেতা হন।

যশবন্তরাও চৌহান মহারাষ্ট্র ওপেন ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন। তিনি ২০০৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত পরপর চারবার মহারাষ্ট্র বিধানসভায় নির্বাচিত হয়েছেন।