দিল্লি সরকারের জনমোহিনী সিদ্ধান্ত, সরকারি বাসে ও মেট্রোয় বিনা টিকিটেই সফর করতে পারবেন মহিলারা
অরবিন্দ কেজরিওয়াল(Photo Credits: IANS

দিল্লি,৩জুন,২০১৯: এবার থেকে রাজধানী দিল্লিতে সরকারি বাস (DTC Bus) এবং মেট্রোয় মহিলারা বিনা টিকিটে সফর করতে পারবেন, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal) । সিদ্ধান্তটা কয়েক বছর আগে হলে হয়তো রাজধানীর বুকে নির্ভয়াকাণ্ড ঘটত না। দেরিতে হলেও বোধদয় যে হয়েছে এটাই অনেক। যদিও পুরোটাই রাজনৈতিক স্বার্থ সাপেক্ষ সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। লোকসভা ভোটে ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়া আম আদমি পার্টি জন মানসে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতেই এই ঘোষণা করেছেন তাতে কোনও সন্দেহ নেই।

‌দিল্লিতে সরকারি বাসের সংখ্যা দেশের যে কোনও শহরের তুলনায় বেশি। সব রুটেই সরকারি বাসের আধিক্য রয়েছে। দিল্লির (Delhi)সরকারের পরিবহণ দফতরের অধীনেই সেই বাস চলাচল করে। প্রতি দিন মহিলা যাত্রীর সংখ্যা কয়েক লক্ষ। একই ভাবে দিল্লি মেট্রোতে প্রতিদিন মহিলা যাত্রীর সংখ্যা প্রচুর। এই বিপুল পরিমাণ যাত্রীকে বিনামূল্যে সফর করতে দিকে সরকারি কোষাগার থেকে বছরে সাতশ কোটি টাকা পর্যন্ত খরচ হবে। তাতে অবশ্য খুব একটা আমল দিতে নারাজ কেজরিওয়াল সরকার। আপাতত জনতার মন জয় করাই মূল লক্ষ্য। বিশেষ করে মহিলাদের। কারণ এবারের লোকসভা ভোটে একটি বড় অংশের মহিলা ভোটারের ভোট বিজেপির দিকে গিয়েছে।

কেজরিওয়ালের এই সিদ্ধান্তে আবার একটা প্রশ্ন রয়ে যাচ্ছে। দিল্লি মেট্রো (Delhi Metro) রেল কর্পোরেশন এখনও পুরোপুরি রাজ্যের আওতায় আসেনি। তাই এই মেট্রো নিয়ে সিদ্ধান্ত নিতে হলে কেন্দ্রের অনুমতি প্রয়োজন। সূত্রের খবর কেজরিওয়াল এই সিদ্ধান্ত ঘোষণার আগে কোনও অনুমতি কেন্দ্রের কাছ থেকে নেয়নি। এক্ষেত্রে বিপাকে পড়তে হতে পারে আপ সরকারকে। সে যাই হোক এখন কেজরিওয়ালের টার্গেল ২০২০ সালের বিধানসভা ভোট।