Covid-19 Vaccination In India: আজ থেকে প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে কোভিড বুস্টার ডোজ দেওয়া শুরু হচ্ছে
COVID 19 Vaccine (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ১৫ জুলাই: আজ থেকে সমস্ত প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে কোভিড টিকার (Covid-19 Vaccine) বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া শুরু হচ্ছে। আগামী ৭৫ দিন এই কর্মসূচি চলবে দেশজুড়ে। সরকারি স্বাস্থ্য কেন্দ্রগুলিতে করোনাভাইরাস টিকার বিনামূল্যে বুস্টার ডোজ পাওয়া যাবে। ভারতের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উপলক্ষে সরকারের 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপনের অংশ হিসাবে এই কর্মসূচি নেওয়া হয়েছে। এখনও অবধি, ১৮-৫৯ বছর বয়সী ৭৭ কোটি জনসংখ্যার ১ শতাংশেরও কম জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে। তবে, ৬০ বছর বা তার বেশি বয়সের আনুমানিক ১৬ কোটি যোগ্য জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ বুস্টার ডোজ নিয়েছে। পাশাপাশি স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীরা বুস্টার ডোজ পেয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গত সপ্তাহে কোভিড টিকার দ্বিতীয় এবং বুস্টার ডোজের মধ্যে ব্যবধান নয় মাস থেকে কমিয়ে ছয় মাস করেছে। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI)-র সুপারিশের পরই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সরকারি তথ্য অনুসারে, ভারতের জনসংখ্যার ৯৬ শতাংশকে কোভিড টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে, যেখানে ৮৭ শতাংশ মানুষ উভয় ডোজই পেয়েছে। এই বছরের ১০ এপ্রিল থেকে ১৮ বছরের বেশি বয়সি সকলকে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। আরও পড়ুন: Sonbhadra Firing: রেস্তরাঁয় চা খাওয়ার সময় উত্তরপ্রদেশে ২ সাংবাদিককে গুলি

গত বছরের ১৬ জানুয়ারি দেশব্যাপী টিকাকরণ অভিযান শুরু হয়েছিল। প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দেওয়া হয়েছিল। গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া শুরু হয়। গত বছরের মার্চ থেকে ৬০ বছরের বেশি বয়সি এবং ৪৫ বছরের উপরে অসুস্থদের টিকা দেওয়া শুরু হয়েছিল।