Election Commission: বিনামূল্যে করোনা ভ্যাকসিন প্রদানের প্রতিশ্রুতিতে বিধিভঙ্গ হয়নি, জানাল নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন। ফাইল ছবি। (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩১ অক্টোবর: বিহারে বিধানসভা (Bihar Assembly Election) ভোটে বিজেপির (BJP) ইস্তেহারে বিনামূল্যে করোনা ভ্যাকসিন (COVID Vaccine) প্রদানের প্রতিশ্রুতিতে ভঙ্গ হয়নি আদর্শ আচরণবিধি, এমনটাই জানাল নির্বাচন কমিশন (Election Commission)। সাকেথ গোখলে নামের এক সমাজকর্মীর তথ্যের অধিকার দাখিল করার প্রশ্নে এই কথাই জানাল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, এক্ষেত্রে কোনওরকম আদর্শ নির্বাচনবিধিভঙ্গ লক্ষ্য করা যায়নি।

বিহারে বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে ইস্তেহার তৈরি করেছে বিজেপি, যাতে উল্লেখ রয়েছে, ক্ষমতায় এলে বিনামূল্যে বিহারের সবাইকে করোনা ভ্যাকসিন দেওয়া হবে। নির্বাচনী ইস্তেহারের সর্বপ্রথম প্রতিশ্রুতিই এটি। ইস্তেহার প্রকাশের কিছুক্ষণের মধ্যে সাংবাদিক সম্মেলনে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও যে প্রতিশ্রুতি বাস্তবায়িত করার কথা বলেন। আরও পড়ুন, দেশে করোনা আক্রান্তের গণ্ডি ছাড়াল ৮১ লাখ, ২৪ ঘণ্টায় আক্রান্ত হলেন ৪৮,২৬৮

তবে নির্বাচন কমিশনের নিয়ম ঠিক কী? কমিশনের মত অনুযায়ী, প্রতিশ্রুতি যদি জনস্বার্থের কথা ভেবে ঘোষণা করা হয় এবং যা রক্ষা করা সম্ভব তা কোনও ক্ষেত্রেই ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়াতে বাধা নেই। সেক্ষেত্রে ভঙ্গ হয় না আদর্শ আচরণ বিধিও। তাই সেই নিয়মের অধীনে ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি আদর্শ আচরণবিধি ভঙ্গ করে না।