দেশের আর্থিক মন্দাকে 'ম্যান মেড' বলে নরেন্দ্র মোদিকে কটাক্ষ মনমোহন সিংয়ের, উত্তরসূরিকে প্রতিশোধের রাজনীতি ছেড়ে বুদ্ধিমান মানুষদের কথা শোনার পরামর্শ
নরেন্দ্র মোদিকে তোপ মনমোহন সিংয়ের। (Photo Credit: PTI)

নয়া দিল্লি, ১ সেপ্টেম্বর: Manmohan Singh Blames 'Mismanagement' by Modi Government For Economic Slowdown। দেশের অর্থনৈতিক হাল ক্রমশ খারাপের দিকে যাওয়া নিয়ে উদ্বেগপ্রকাশ করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। দেশের আর্থিক অবস্থার খারাপ অবস্থাকে 'ম্যান-মেড' সঙ্কট অ্য়াখা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন মনমোহন সিং। আজ রবিবার সকালে, দেশের অর্থনীতিতে নিয়ে ভিডিও বার্তায় মনমোহন সিং আশঙ্কা প্রকাশ করে বলেন, দেশের আর্থিক হাল আরও খারাপ হতে পারে। এটা থেকে কাটিয়ে উঠতে প্রতিশোধের রাজনীতি থেকে সরে এসে, বুদ্ধিমান লোকেদের পরামর্শ নিতে হবে বলে মোদিকে পরামর্শ দেন মনমোহন। যে মনমোহন সিংয়ের সরকারের আর্থিক নীতির প্রতিবাদ করে ২০১৪ সালে ক্ষমতায় আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ত্রৈমাসিকে দেশের জিডিপি ৫.৮ শতাংশ থেকে এক ধাক্কায় ৫ শতাংশে নেমে এসেছে।

আরও হতাশার বিষয় যে, দেশের শিল্পোৎপাদনে বৃদ্ধি মাত্র ০.৬ শতাংশে নেমে এসেছে।দেশের বিভিন্ন শিল্পক্ষেত্র থেকে হতাশার খবর আসায় দেশের অর্থনীতির খারাপ অবস্থা প্রকট পাচ্ছে। আর এর পিছনে মোদি সরকারের 'মিস ম্যানেজমন্ট'বা পরিকল্পনামাফিক গুছিয়ে না কাজ করাকেই দায়ি করলেন মনমোহন সিং। আরও পড়ুন-আইসিইউ-তে ভর্তি হওয়া গর্ভবতী মহিলার শ্লীলতাহানি করে গ্রেফতার 'ওয়ার্ড বয়'

বিভিন্ন পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কাঠগড়ায় তুললেন তাঁর পূর্বসূরি মনমোহন সিং। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা দেশের অন্যতম অর্থনীতিবিদ মনমোহন সিং বললেন, ভারতের আর্থিক অবস্থা উন্নতির সমূহ সম্ভাবনা রয়েছে। কিন্তু মোদি সরকারের ভুল নীতির কারণে দেশের অর্থনীতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।

দেশের অর্থনাীতির এই কঠিন সময় কাটাতে মোদিকে বেশ কিছু পরামর্শ দিয়েছেন মনমোহন। সবার আগে উত্তরসূরিকে মনমোহনের পরামর্শ, রাজনৈতিক প্রতিশোধের রাজনীতি দূরে সরিয়ে রেখে এই মুহূর্তে চিন্তাশীল ও বুদ্ধিমান মানুষদের কথা শোনা উচিত। এই আর্থিক মন্দাকে ‘ম্যান-মেড’ বা মানুষের তৈরি বলে অভিযোগ করেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

দেখুন এই ভিডিও বার্তায় মনমোহন সিং কী বললেন

শুক্রবার চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জিডিপির রিপোর্ট প্রকাশ করা হয় রিপোর্টে বলা হয় গত ত্রৈমাসিকে ৫.৮ শতাংশ থেকে একেবারে নেমে এসেছে ৫ শতাংশে। গত ৬ বছরে সর্বনিম্ন দেশের জিডিপি, হার কমে ৫ শতাংশ এসে ঠেকেছে। গত বাজেটে আগামী পাঁচ বছরের মধ্যে এই পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতির কথা বলেছিলেন, নরেন্দ্র মোদি সরকারের অর্থমন্ত্রী নির্মল সীতারমন। বিশেষজ্ঞরা বলছেন, এর জন্য দেশের আর্থিক বৃদ্ধির হার লাগাতার আট শতাংশের উপর থাকতে হবে।