Rajeev Kumar: 'মোদি-ঘনিষ্ঠ' রাজীব কুমার এবার নির্বাচন কমিশনের দায়িত্বে
Rajeev Kumar (Photo Credits: Photo Credits: IANS)

নয়াদিল্লি, ১ সেপ্টেম্বর: নির্বাচন কমিশনে (Election Commission) এবার নরেন্দ্র মোদি (Narendra Modi Led Govt) ঘনিষ্ঠ প্রাক্তন আইএস, রাজীব কুমার (Rajeev Kumar)। দিন কয়েক আগে, কমিশনের পদ থেকে ইস্তফা দেন, অশোক লাভাসা। এবার তাঁর জায়গাতেই নিয়ে আসা হল, প্রাক্তন অর্থসচিব এবং অবসরপ্রাপ্ত এই আইএস কর্তাকে। মুখ্য নির্বাচন কমিশনার সুনিল অরোরার ও সুশীল চন্দ্রের তিন সদস্যের প্য়ানেলে তৃতীয় উচ্চপদস্থ কর্তা হিসেবে যোগদান করলেন ১৯৮৪ সালের ব্যাচের এই আইএস অফিসার।

নির্বাচন কমিশনার অশোক লাভাসার পদত্যাগের পর নির্বাচন কমিশনারের এই গুরুত্বপূ্র্ণ পদের দায়িত্ব দেওয়া হয় রাজীব কুমারকে। গত ২১ অগাস্ট রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই দায়ভার তুলে দেন রাজীব কুমারের হাতে। অন্যদিকে অশোক লাভাসা এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্টের পদের দায়িত্ব সামলাবেন তিনি। ৩১ অগাস্ট পর্যন্ত নির্বাচন কমিশনের দায়িত্ব সামলানোর পর সেই দায়িত্ব আপাতত তুলে দিলেন রাজীব কুমারের হাতে। পড়ুন: Pranab Mukherjee's Last Rites: দিল্লির লোধি রোড মহাশ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য প্রণব মুখার্জির, গান স্যালুটে শেষ বিদায় প্রাক্তন রাষ্ট্রপতিকে 

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত এবং ভক্তিমূলক গানের প্রতি ভালবাসা রয়েছে রাজীব কুমারের। ১৯৮৪ ঝাড়খণ্ড ক্যাডারের আইএএস আধিকারিক ছিলেন। সেখান থেকে তিনি কেন্দ্রের একাধিক মন্ত্রকের দায়িত্ব সামলেছেন বিভিন্ন সময়ে। ৩৬ বছর ধরে কেন্দ্রের বিভিন্ন পদে চাকরি করেছেন তিনি। বিএসসি, এলএল.বি, পিজিডিএম এবং পাবলিক পলিসি-তে এমএ করেছেন তিনি। নরেন্দ্র মোদির গুডবুকে যেসমস্ত আইএস অফিসারদের নাম রয়েছে, তাদের মধ্যে রাজীব কুমারের নাম অন্যতম।